প্রধান ফটকের নির্বাচিত নকশার দ্রুত বাস্তবায়ন চায় বেরোবি শিক্ষার্থীরা

বাইজীদ আহমেদ,বেরোবি প্রতিনিধি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর প্রধান ফটক নির্মাণের জন্য নকশা চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের পাঠানো আইডিয়া থেকে দেশের বিশিষ্ট স্থপতিবৃন্দের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের মতামতের ভিত্তিতে যাচাই-বাছাই করে নকশা চূড়ান্ত হয়েছে।

বেরোবির পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ সাদ সিদ্দিকের পাঠানো প্রধান ফটকের নকশার আইডিয়া চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে এবং জুম কনফারেন্সের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিঁয়াজো অফিসে এ সভাটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভাপতি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ এর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

এর আগে প্রধান ফটক নির্মাণের জন্য উন্মুক্তভাবে নকশা আহবান করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাধারণ এবং প্রকৌশলী শিক্ষার্থীদের ২৭টি নকশার আইডিয়া জমা পরে। বেরোবির পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটি ধারাবাহিকভাবে ৪টি সভার মাধ্যমে ২৭টি আইডিয়া থেকে বিশেষজ্ঞদের পরামর্শক্রমে প্রধান ফটক নির্মাণের নকশা চূড়ান্ত করে।

সভায় এসময় উপস্থিত ছিলেন আর্কেশিয়ার বর্তমান সভাপতি, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি আবু সাঈদ এম আহমেদ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সায়ের গফুর।সভায় উপস্থিত ব্যক্তিবর্গ তাঁদের মতামত তুলে ধরেন।

এর আগে গত ২৬ জুলাই শিক্ষার্থীদের বহুল প্রত্যাশিত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সাদামাটা নকশা প্রকাশ করে কর্তৃপক্ষ। নকশা প্রকাশের পরপরেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়। পরে ব্যাপক সমালোচনার মুখে ওই নকশা বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

চূড়ান্ত নকশা প্রকাশ হলেও কবে টেন্ডার হবে এবং কবে নাগান কাজ শুরুর পরিকল্পনা রয়েছে এই ব্যাপারে প্রেস বিজ্ঞপ্তিতে বিস্তারিত কিছুই উল্লেখ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এই ব্যাপারে জানতে চাইলে বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া জানান,

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক নিম্নমানের ফটকের নকশা বাতিল করে দৃষ্টিনন্দন ও তাৎপর্যপূ্র্ণ ফটকের নকশা নির্বাচনে বাধ্য হয়ে চূড়ান্ত নকশা নির্বাচন করেছে। এই অর্জন শতভাগ শিক্ষার্থীদের। আশা করব স্বাধীনতা স্মারকের মতো বিশ্ববিদ্যালয়ের ফটক বাস্তবায়নও যেন কালক্ষেপণ করা না হয়।

তানভীর আহমেদ(শিক্ষার্থী,পদার্থ বিজ্ঞান বিভাগ) বলেন,
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর প্রশাসন গতকালকে বহুল আলোচিত একটি অত্যাধুনিক ও মার্জিত প্রধান ফটকের নকশা চুড়ান্ত করেছে।উক্ত নকশাটি বাছাইরের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতামতকে গুরুত্ব দিয়েছে।বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের নকশার সকল জল্পনা কল্পনা শেষ।এখন দ্রুত বাস্তবায়নের পালা। ধন্যবাদ জানাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বিভিন্ন স্থাপত্য প্রতিষ্ঠানকে যারা আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বিভিন্ন নান্দনিক নকশার জন্য দিনরাত পরিশ্রম করেছিলেন।

নকশার দ্রুত বাস্তবায়ন যেন এখন সকল শিক্ষার্থীর চাওয়া পাওয়া।সকলের একটিই প্রত্যাশা, বর্তমান উপাচার্যের হাত ধরেই দ্রুত প্রধান ফটকের নির্মান কাজ সমাপ্তি এবং উদ্বোধন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares