হুমকির বদলে সহযোগিতার সংস্কৃতি চালু করুন: হাসান রুহানি

আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে এখন অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও সামরিক হামলার হুমকির যে সংস্কৃতি চালু রয়েছে তার জায়গায় দ্বিপক্ষীয়, বহুপক্ষীয় এবং আন্তর্জাতিক সহযোগিতার সংস্কৃতি প্রবর্তন করতে হবে।

তিনি গতকাল (সোমবার) সন্ধ্যায় জোট নিরপেক্ষ আন্দোলনের কন্টাক্ট গ্রুপের এক ভার্চুয়াল সম্মেলনে অংশ নিয়ে এ আহ্বান জানান।

প্রেসিডেন্ট রুহানি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বের সকল দেশের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে বলেন, আমেরিকার মানবতা বিরোধী পদক্ষেপের কারণে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সংগ্রহের ক্ষেত্রে ইরানকে বেগ পেতে হচ্ছে এবং কোনো কোনো ক্ষেত্রে বিষয়টি অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

এ ছাড়া, ইরান করোনাভাইরাস মোকাবিলায় যেসব সুচিন্তিত পরিকল্পনা গ্রহণ করেছে সেগুলোর বাস্তবায়নও বাধাগ্রস্ত হচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট রুহানি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তহবিল দেয়া বন্ধ করে দেয়ার মার্কিন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে বলেন, বিশ্ব যখন একটি ভয়াবহ প্রাণঘাতী মহামারির মোকাবিলা করছে তখন এই কাজের মাধ্যমে আমেরিকা তার মানবতাবিরোধী চেহারা সবার সামনে উন্মোচন করে দিয়েছে।

তিনি করোনা মোকাবিলার কাজে ইরানের পক্ষ থেকে যেকোনো সহযোগিতা করতে তার দেশের প্রস্তুতির কথা জানান।

সোমবার তেহরান সময় সন্ধ্যায় অনুষ্ঠিত এই ভার্চুয়াল সম্মেলনে বিশ্বের ৪০ দেশের রাষ্ট্র বা সরকার প্রধানরা নিজ নিজ দেশে বসে অংশগ্রহণ করেন।

জোট নিরপেক্ষ আন্দোলনের বর্তমান সভাপতি আজারবাইজানের প্রেসিডেন্ট এলহাম আলিয়েভের বক্তব্যের মাধ্যমে সম্মেলনের কার্যক্রম শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares