হিলি স্থলবন্দর দিয়ে দুই মাস পরে মটরশুঁটি আমদানি শুরু 

গোলাম রব্বানী, হিলি: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর ভারত থেকে আবার ও মটরশুঁটি আমদানি শুরু হয়েছে।
বুধবার (০৬ এপ্রিল) বিকেলে মটরশুঁটি বোঝাই ভারতীয় একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশের মধ্যদিয়ে আমদানি শুরু হয়।
মটরশুঁটি আমদানিকারক প্রতিষ্ঠান খাঁন ইন্টারন্যাশনালে হিলি বন্দর প্রতিনিধি মাহবুব হোসেন বলেন, পবিত্র মাহে রমজান মাসে চাহিদা থাকায় ও দেশের বাজারে মটরশুঁটির সরবরাহ না থাকায় ভারত থেকে এসব মটরশুঁটি আমদানি করা হচ্ছে। ভারত থেকে আমদানি করা এসব মটরশুঁটি দেশের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। দুই মাস বন্ধের পর আবারও আমরা আমদানি শুরু করেছি। প্রতি কেজি মটরশুঁটি বন্দর থেকে পাইকারিতে ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক বলেন, দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর আবারও হিলি বন্দর দিয়ে ভারত থেকে মটরশুঁটি আমদানি শুরু হয়েছে। এতে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে। মটরশুঁটি কাঁচামাল হওয়ায় দ্রুত ছাড় করনের ব্যবস্হা করা হচ্ছে। প্রথম দিন ভারতীয় মিনি ট্রাকে ২ হাজার ৬৮০ কেজি মটরশুঁটি আমদানি হয়েছে।
হিলি কাস্টমসের উপ-কমিশনার কামরুল ইসলাম বলেন, হিলি বন্দর দিয়ে আবারও মটরশুঁটি আমদানি হচ্ছে। মটরশুঁটি যেহেতু কাঁচাপণ্য তাই আমদানিকারক যাতে এটি দ্রুত ছাড় করণ করে বাজারজাত করতে পারে সেদিকে লক্ষ্য রেখে দ্রুত শুল্কায়ন করা হচ্ছে। এসব মটরশুঁটি শুল্কায়ন করা হচ্ছে ৪১০ ডলারে। তাতে প্রতি কেজি মটরশুঁটিতে ডিউটি পড়ছে প্রায় ২১ টাকার মতো। প্রথম দিন ভারতীয় একটি ট্রাকে ২ হাজার ৬৮০ কেজি  মটরশুঁটি আমদানি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares