সীমান্তে সংকট নিরসনে একমত ভারত ও চীন

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পূর্ব লাদাখে সীমান্তের কাছে চীনের সেনা মোতায়েন নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিয়ে কূটনৈতিক পর্যায়ে আলোচনা করেছে চীন ও ভারত। শুক্রবারের ওই বৈঠকে আলোচনার মাধ্যমে সংকট নিরসনে সম্মত হয়ে একমত জানিয়েছে দুই দেশ।

এছাড়া পরস্পরের স্পর্শকাতরতা, উদ্বেগ এবং আকাঙ্ক্ষার প্রতি শ্রদ্ধা প্রদর্শনেও সম্মত হয়েছে তারা। সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই আলোচনায় অংশ নেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নবীন শ্রীবাস্তব এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব উ জিয়ানগাও।

সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে যায়। চীন সেখানে ভারতীয় এলাকায় ঢুকে পড়েছে বলে অভিযোগ উঠেছে। ভারতের পানিসীমা ও আকাশসীমা লঙ্ঘনেরও অভিযোগ উঠছে বেইজিংয়ের বিরুদ্ধে। লাদাখ ও উত্তর সিকিমে দুই দেশই সেনা ও সমরাস্ত্রের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যস্ততার প্রস্তাব দিলেও দুই দেশই তা প্রত্যাখ্যান করে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে তা সমাধানের কথা জানায়।

শুক্রবার দুই দেশের কূটনৈতিক পর্যায়ের বৈঠকের পর সরাসরি সামরিক অচলাবস্থার কথা এড়িয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে বর্তমান পরিস্থিতিসহ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। ভারতীয় বিবৃতিতে বলা হয়েছে, নিজ নিজ দেশের নেতাদের নির্দেশনা অনুযায়ী ভিন্নমতকে বিরোধে পরিণত হতে না দেওয়ার বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares