সিরিয়া থেকে মার্কিন সেনাদের তেল ও গম চুরির নিন্দা জানাল চীন

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার ভূখণ্ডে মার্কিন সেনা উপস্থিতি এবং তারা যে তেল ও গম চুরি করছে তার নিন্দা জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান বলেন, শীতের হাত থেকে বাঁচার জন্য মার্কিন সেনারা সম্প্রতি নতুন করে সিরিয়া থেকে তেল চুরি করেছে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে অন্তত ৫৪টি তেল বোঝাই ট্যাংকার উত্তর ইরাকের মার্কিন ঘাঁটিতে পাঠানো হয়েছে।খবর পার্সটুডের।

ঝাউ লিজিয়ান বলেন, “সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন অবৈধ। এসব সেনা সিরিয়া থেকে যে তেল এবং খাদ্যশস্য নিয়ে যাচ্ছে তা অবৈধ। মার্কিন সেনা সিরিয়ার ওপর যে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে আছে সেটিও অবৈধ।

তিনি সিরিয়া সরকারের দেয়া তথ্য উল্লেখ করে বলেন, ২০১১ সাল থেকে চলতি বছরের মাঝামাঝি সময় পর্যন্ত মার্কিন সেনারা যে সম্পদ চুরি করেছে তার মূল্যমান ১০ হাজার কোটি ডলার।

চীনা মুখপাত্র বলেন, আমেরিকা আন্তর্জাতিক আইন ও নিয়ম-কানুন লঙ্ঘন অব্যাহত রেখেছে অথচ তারা নিজেদেরকে আন্তর্জাতিক আইনশৃঙ্খলা মেনে চলার ব্যাপারে চ্যাম্পিয়ন দাবি করে। বাস্তবতা হচ্ছে আমেরিকা যখন আইনের কথা বলে তখন তারা নিজেদের স্বার্থ উদ্ধার এবং বলদর্পিতা অব্যাহত রাখার অজুহাত খুঁজে পাওয়ার চেষ্টা করে।

আমেরিকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জেরার্ড অরাডের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলেন ঝাউ লিজিয়ান, আমেরিকা প্রকৃতপক্ষে যা খুশি তাই করে এবং আন্তর্জাতিক আইন বিরোধী কাজও তারা করে কিন্তু যখন তারা সেটি করে তখন তাকে নানা কায়দায় বৈধতা দেয়। কিন্তু আমরা বিশ্বাস করি আন্তর্জাতিক সম্প্রদায় অন্ধ নয় এবং তারা এ বিষয়ে সজাগ রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares