শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্টে অংশ নেবেন ১৫ গ্র্যান্ডমাস্টার

স্পোর্টস ডেস্ক  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্টে’ অংশ নেবেন ১৫ জন গ্র্যান্ডমাস্টার। সংখ্যা আরো বাড়তে পারে বলে আশা করছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম।

বৃহস্পতিবার বেলা আড়াইটায় কানাডিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসে দাবা টুর্নামেন্ট উদ্বোধন করবেন বাংলাদেশ দাবা ফেডারেশন এবং দক্ষিণ এশিয়া দাবা কাউন্সিলের সভাপতি, পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় তিন দিনব্যাপী এই টুর্নামেন্টের আয়োজক সাউথ এশিয়ান চেস কাউন্সিল। বাংলাদেশের তিন এবং ভারতের ৫ জনসহ ১৫ জন গ্র্যান্ডমাস্টার অংশ নেবেন অনলাইন প্লাটফর্মের এই আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট।

মোট দাবাড়ু ১৫ দেশের ৭৪ জন। টুর্নামেন্ট বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, এনামুল হোসেন রাজীব এবং রিফাত বিন সাত্তার অংশ নিচ্ছেন। এছাড়া ভারতের পাঁচ জন, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের দুইজন গ্র্যান্ডমাস্টার যোগ দিচ্ছেন। আরও থাকছেন ইরান, রাশিয়া, সিঙ্গাপুর এবং ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টাররা।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও মানবতার জন্য যা করছেন তা স্মরণ করে তার ৭৪তম জন্মদিন সামনে রেখে আমরা এই আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করছি। আমরা তাঁর দীর্ঘায়ু কামনা করছি।’

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম জানান, প্রতিযোগিতায় ১৫ জন বা তার বেশি গ্র্যান্ডমাস্টার অংশ নেবেন। টুর্নামেন্ট হবে সুইস লিগ পদ্ধতিতে ৯ রাউন্ডে। প্রাইজমানি দেয়া হবে ৬ হাজার মার্কিন ডলার।’

২৭ সেপ্টেম্বর টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। সভাপতিত্ব করবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত এবং অনলাইনে যুক্ত হবেন এশিয়ান চেস ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares