লকডাউন এলাকায় ব্যাংক বন্ধ থাকবে

অর্থনীতি ডেস্ক

করোনা ভাইরাস সংক্রমণরোধে প্রশাসন যেসব এলাকা লকডাউন করবে ওই এলাকায় সব ব্যাংকের শাখা বন্ধ থাকবে।

বুধবার (৮ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংক মৌখিকভাবে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ তথ্য জানিয়েছে। পরে ব্যাংকগুলো এ সংক্রান্ত স্ব স্ব অফিসিয়াল আদেশ জারি করেছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাসের বলেন, সবার আগে মানুষের জীবন। করোনার সংক্রমণ রোধে প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যাংক বন্ধ রাখা যাবে। সংক্রমিত এলাকায় মানুষের যাতায়াত বন্ধ রাখতে ব্যাংক বন্ধ করা যেতেই পারে।

একই কথা বলছেন পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হালিম চৌধুরী।

তিনি জানান, লকডাউন ঘোষিত সব এলাকায় ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংক্রমিত এলাকায় ব্যাংক শাখা খোলা রাখার কোনো প্রশ্নই আসে না। ব্যাংকারদের নিরাপত্তার বিষয়টি সবার আগে প্রধান্য দেয়া দরকার।

তথ্যমতে, ব্যাংক কর্মকর্তা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় রাজধানীর মতিঝিলে অগ্রণী ব্যাংকের প্রিন্সিপাল শাখা লকডাউন করা হয়েছে।

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহম্মদ শামসুল ইসলাম জানান, ব্যাংকের প্রিন্সিপাল শাখার এক কর্মকর্তার জ্বর ছিল। পরে টেস্ট করার পর রেজাল্ট করোনা পজেটিভ পাওয়া গেছে। তাই শাখাটি লকডাউন করে দিয়েছি। যে কর্মকর্তা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তিনি ব্যাংকের বৈদেশিক লেনদেন শাখায় কাজ করতেন। তার সঙ্গে একই সময় ব্যাংকে ছিলেন ৬২ জন, তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। আগামী ১৪ দিন ব্যাংক লকডাউন থাকবে। প্রিন্সিপাল শাখার কার্যক্রম মতিঝিল আমিন কোর্ট শাখায় স্থানান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, মার্কেন্টাইল ব্যাংকের দারুস সালাম শাখার এক কর্মকর্তার করোনা পজেটিভ পাওয়া গেছে। তবে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক কামরুল ইলাম চৌধুরি জানান, শাখাটিতে ২৫ তারিখ অফিস সময় শেষে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এখনও বন্ধ রয়েছে শাখাটি। তবে খোঁজ নিয়ে জানা যায়, আক্রান্ত ব্যক্তি ক্রমেই সুস্থ হয়ে উঠছেন।

কৃষি ব্যাংকের বরিশাল শাখার ইউসুফ আলী নামের এক কর্মকর্তা সম্প্রতি মারা গেছেন। বিভিন্ন মাধ্যমে লোকটি করোনায় আক্রান্ত বলে জানা গেলেও আসলে তিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে নিশ্চিত করেছেন ব্যাংকের এমডি।

সর্বশেষ তথ্যমতে, দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ২০। অপরদিকি মোট আক্রান্তের সংখ্যা ২১৮।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares