রাজশাহী গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের আয়বৃদ্ধি মূলক মৎস্যচাষ প্রশিক্ষণ

 

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জনগণের খাদ্য নিরাপত্তা সৃষ্টি ও আর্থ-সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন সাধনে আয়বৃদ্ধি মূলক মৎস্য চাষ বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সিসিবিভিও নিরাপত্তা কর্মসূচির আওতায় রাজাবাড়ী হাটে রক্ষগোলা সংগঠনের ১৬টি জন সদস্যও মাঝে এই প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণে ক্ষুদ্র নৃগোষ্ঠী জনগণের খাদ্য নিরাপত্তা সৃষ্টি ও আর্থ-সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন সাধনে তাদের আয়বৃদ্ধি একটি গুরুত্বপূর্ণ বিষয়। উক্ত প্রশিক্ষণ রক্ষাগোলা সদস্য পরিবারসমূহের আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডের দক্ষতা বৃদ্ধি ঘটাবে, যা তাদের খাদ্য নিরাপত্তা সৃষ্টি ও আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

প্রশিক্ষণের উদ্বোধন করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি শ্রী প্রসেন এক্কা। এই পর্বে উপস্থিত ছিলেন সিসিবিভিওর সম্বনয়কারী মো: আরিফ, শিক্ষা উন্নয়ন কর্মকর্তা ইমরুল সাদাত মিলন।

প্রশিক্ষণের আলোচ্য বিষয় হলো গ্রাম সমাজ সংগঠনের নেতানেত্রীগণের মাধ্যমে প্রকল্প এলাকার গ্রামগুলির পুকুরে মৎস্য চাষ, মৎস্য চাষের পদ্ধতি স¤পর্কে ধারণা লাভ করবে, মাছের রোগ বালাই ও তার প্রতিকার, মৎস্য চাষের উৎপাদন বৃদ্ধি করে তা বাজারজাতকরণের ব্যবস্থা। প্রশিক্ষণটি পরিচালনা করেন প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares