রসায়নে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক  

নোবেল সপ্তাহ শুরু হয়ে গিয়েছে সোমবার থেকে। পর পর দু’দিনে ঘোষণা করা হয়েছে শারীরবিদ্যা/চিকিৎসাবিজ্ঞান ও পদার্থবিজ্ঞানে এ বছরের নোবেলজয়ীদের নাম। আজ, বুধবার ঘোষণা করা হল রসায়নে পুরস্কারজয়ীদের নাম। সুইডেনে।

কাল, পরশু সাহিত্য ও শান্তি

বিজ্ঞানের তিন শাখার পর আগামী কাল বৃহস্পতিবার নোবেল কমিটি ঘোষণা করবে সাহিত্যে এ বছর ও গত বছরের পুরস্কারজয়ীদের নামধাম। সুইডেনেই। অভ্যন্তরীণ কারণে গত বছর সাহিত্য পুরস্কার প্রাপকদের নামঘোষণা স্থগিত রেখেছিল নোবেল কমিটি।

শুক্রবার নোবেল কমিটি জানাবে শান্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য কারা এ বছর পুরস্কার পেলেন। তার পর শনি ও রবিবার বাদ দিয়ে আগামী সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে এ বারের নোবেলজয়ীদের নাম।

শান্তি ও অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে নরওয়ে থেকে।

প্রথম আটে তিন জন মহিলা

এ বছর ইতিমধ্যেই শারীরবিদ্যা/চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়ন, এই তিনটি বিভাগে মোট ৮ জন নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। তার মধ্যে রয়েছেন তিন জন মহিলা।

নোবেল চিকিৎসা

শারীরবিদ্যা/চিকিৎসাবিজ্ঞানে এ বছর নোবেল পেয়েছেন আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ (এনআইএইচ)’-এর ৮৫ বছর বয়সী অধ্যাপক হার্ভে জে অল্টার, নিউ ইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চার্লস এম রাইস ও অ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ের চেয়ার প্রফেসর মিশেল হাউটন। প্রথম দু’জন মার্কিন। হাউটনের জন্ম ব্রিটেনে।

১১ বছর আগে হেপাটাইটিস-সি ভাইরাস আবিষ্কারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসাবেই এ বার অল্টার, রাইস ও হাউটনকে দেওয়া হয়েছে নোবেল পুরস্কার। তিন জনই পুরস্কারমূল্যের (১০ লক্ষ সুইডিশ ক্রোনার) এক-তৃতীয়াংশ ভাগাভাগি করে নেবেন। এই ভাইরাস লিভার ক্যানসারের জন্য দায়ী।

পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করে সোমবার স্টকহলমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের তরফে বলা হয়েছে, ‘‘এই আবিষ্কারের ফলে সভ্যতার ইতিহাসে হেপাটাইটিস-সি ভাইরাস নির্মূল করার পথের হদিশ মিলেছে। বোঝা গিয়েছে, এই ভাইরাসের হানায় যে রোগ হয় তা সারানো সম্ভব।’’

যদিও এখনও বছরে গড়ে ৭ কোটি মানুষ আক্রান্ত হন এই রোগে। মৃত্যু হয় ৪ লক্ষ মানুষের।

শারীরবিদ্যা/চিকিৎসাবিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য গত বছর নোবেল পুরস্কার পান উইলিয়াম জি কায়লিন জুনিয়র, পিটার জে র‌্যাটক্লিফ ও গ্রেগ এল সেমেঞ্জা। কোষ কী ভাবে বাইরে থেকে আসা অক্সিজেনকে ভিতরে টেনে নেয়, সেই পথ দেখানোর জন্যই তিন জনকে দেওয়া হয় নোবেল।

নোবেল পদার্থবিজ্ঞান

গত কাল পদার্থবিজ্ঞানে যাঁরা নোবেল পেলেন তাঁদের মধ্যে রয়েছেন কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রজার পেনরোজ, বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেনহার্ড গেঞ্জেল ও লস এঞ্জেলসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্দ্রিয়া ঘেজ। পুরস্কারমূল্যের অর্ধেক পেয়েছেন পেনরোজ, কী ভাবে ব্ল্যাক হোল তৈরি হয়, তার গাণিতিক তত্ত্ব উদ্ভাবনের জন্য। যা আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতাবাদকে আরও এগিয়ে নিয়ে গিয়েছে। আর গেঞ্জেল ও ঘেজ নয়ের দশকে প্রথম পূর্বাভাস দিয়েছিলেন আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সির মতো এই ব্রহ্মাণ্ডের কোটি কোটি গ্যালাক্সির প্রতিটিরই কেন্দ্রে রয়েছে একটি করে সুপারম্যাসিভ ব্ল্যাক হোল বা দৈত্যাকার কৃষ্ণগহ্বর। গ্রহগুলি সূর্যক‌ে কোন কক্ষপথে প্রদক্ষিণ করবে তা নির্ধারণ করে সেই গ্যালাক্সির ঠিক কেন্দ্রে থাকা একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল বা দৈত্যাকার কৃষ্ণগহ্বরের অত্যন্ত জোরালো অভিকর্ষ বল।

আন্দ্রিয়া পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী চতুর্থ মহিলা। নোবেল ইতিহাসে এর আগে মাত্র তিন মহিলা পেয়েছিলেন পদার্থবিজ্ঞানে এই সেরা পুরস্কার।

গত বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন জেমস পিবল্‌স, মিশেল মেয়র ও দিদিয়ের কুয়েলজ। পিবল্‌স পেয়েছিলেন মহাকাশবিজ্ঞানে তাঁর গুরুত্বপূর্ণ তত্ত্বের জন্য। আর প্রথম ভিনগ্রহ আবিষ্কারের জন্য পুরস্কার ভাগাভাগি করে নিয়েছিলেন মেয়র ও কুয়েলজ।

নোবেল রসায়ন

বুধবার নোবেল ফাউন্ডেশন ঘোষণা করল রসায়নে এ বছরের পুরস্কারজয়ীদের নাম। জয়ী দু’জনই মহিলা। এমান্যুয়েল শার্পেন্টার ও জেনিফার দৌদনা।

ফলে, এই নিয়ে রসায়নে নোবেল পেলেন ৭ জন মহিলা।

গত বছর এই পুরস্কার পেয়েছিলেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা যোশিনো। লিথিয়াম আয়ন ব্যাটারি প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য।

নোবেল সাহিত্য

বৃহস্পতিবার নোবেল কমিটি ঘোষণা করবে সাহিত্যে পুরস্কারপ্রাপকদের নাম। গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত রাখা হয়েছিল। এ বার একই সঙ্গে ২০১৮ ও ২০১৯-এর নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। ২০১৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান কাজুও ইশিগুরো।

নোবেল শান্তি

নোবেল শান্তি পুরস্কারজয়ীর নাম ঘোষণা করা হবে নরওয়ে থেকে। শুক্রবার। গত বার এই পুরস্কার পেয়েছিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিয়ি আহমেদ।

নোবেল অর্থনীতি​

আগামী সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, এস্থার দুফ্‌লো ও মিশেল ক্রেমার।

সংগৃহীত : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares