যন্ত্রের অভাবে পিঁছিয়েছে বুড়িগঙ্গা সেতুর মেরামতের কাজ

রাগিব শাহরিয়ার রাফি,কেরানীগঞ্জ প্রতিনিধি:
বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার পর উদ্ধারকারী জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত প্রথম বুড়িগঙ্গা সেতু মেরামত করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে মাসখানেক সময় লাগতে পারে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। সেতুটির কতটা ক্ষতি হয়েছে তা নিরূপণে আল্ট্রা সাউন্ড, এক্সরে মেশিন দিয়ে কয়েকটি পরীক্ষা করতে হবে।
অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা ‘আল্ট্রা সাউন্ড, এক্সরে’ মেশিনে ত্রুটি দেখা দেওয়ায় বুধবার তা পোস্তাগোলায় পৌঁছায়নি। মেরামতের পর আজ( বৃহস্পতিবার) মেশিনগুলো সেখানে নেওয়ার সম্ভাবনা রয়েছে।
ভৈরব, মেঘনা সেতুসহ বিভিন্ন এলাকা থেকে প্রয়োজনীয় যন্ত্র ও জনবল আনা হচ্ছে। এলেই মেরামত কাজ শুরু হবে।সোমবার ‘ময়ূর-২’ নামের একটি লঞ্চের ধাক্কায় ‘মর্নিং বার্ড’ নামে অপর একটি লঞ্চ বুড়িগঙ্গায় ডুবে যায়।
নিমিজ্জত লঞ্চকে উদ্ধারে নারায়ণগঞ্জ থেকে আসার পথে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’র ক্রেনের ধাক্কায় সেতুর পূর্বপাশের দু’টি গার্ডারে ফাটল দেয়।
উল্লেখ্য,১৯৮৮ সালে চীনের অর্থ সহায়তায় নির্মিত সেতুটি  মাসখানেক সময় লেগে যেতে পারে মেরামতে।
এসময়ে বাবুবাজার সেতু হয়ে চলবে ট্রাক, কাভার্ডভ্যান, লরিসহ সব ধরনের পণ্যবাহী যান।তবে সব ধরনের যানবাহন এই বাবুবাজার রুটে ঢুকে পড়ায় এবং এখানে নির্মানাধীন রাস্তা ও ফ্লাইওভারের কাজ চলায় প্রচুর যানযট এর সৃষ্টি হচ্ছে যা আসলেই যাত্রী ও চালক উভয়ের জন্যই চরম ভোগান্তির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares