মহামারী পরবর্তী প্রশাসনের জন্য প্রতিবন্ধকতা: আলী ইমাম মজুমদার

নিজস্ব প্রতিবেদক

কোভিড-১৯ প্রাদুর্ভাবের ভয়াবহতায় থমকে গেছে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা। সামাজিক দুরত্ব বজায় রাখতে বন্ধ রয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম।

সংকটের এই সময়ে সমসাময়িক বিভিন্ন বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল (Social Research Group) নিয়েছেন ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে দেশের গুণী ব্যক্তি, শিক্ষক, ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছেন। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয়ে আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউবে ও ফেসবুকে। ওই ওয়েব সেমিনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন শিক্ষার্থী ও সংশ্লিষ্ঠ বিষয়ে আগ্রহীরা। তাদের বিভিন্ন প্রশ্ন/মতামত তারা উত্থাপন করতে পারছেন আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে।

নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার) এর ১৩ তম পর্বে ‘মহামারী পরবর্তী সময়ে আমলাতন্ত্রের/প্রশাসনের জন্য নতুন প্রতিবন্ধকতা’ নিয়ে আলোচনার জন্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রি পরিষদ সচিব আলী ইমাম মজুমদার। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক আমলাতন্ত্র সম্পর্কিত নানা বিষয়ের প্রশ্নের ও মতামতের উপর আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। এছাড়াও তিনি আলোচনায় তার ব্যাক্তি প্রশাসনিক কাজের অভিজ্ঞতা তুলে ধরবেন। ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের (Social Research Group) সমন্বয়ক এবং এই বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

এই ওয়েবিনারটি আগামী ১৯ জুন, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার সন্ধ্যা সাতটায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে। উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

মিটিং আইডিঃ 661 2843 4711
পাসওয়ার্ডঃ 904177

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw?view_as=subscriber
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares