ময়মনসিংহে বিড়িশিল্পকে কুঠিরশিল্প ঘোষণার দাবিতে মানববন্ধন

ময়মনসিংহ প্রতিনিধি

বিড়ি শিল্প বন্ধ না করে ২০ লক্ষাধিক শ্রমিকের কর্মসংস্থান নিশ্চিত করতে বিড়ি শিল্পকে কুঠিরশিল্প হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন ময়মনসিংহ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নসহ কয়েকটি শ্রমিক সংগঠন।

শনিবার সকালে ময়মনসিংহ নগরীর টাউনহল প্রাঙ্গনে জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নসহ কয়েকটি সংগঠনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে বক্তারা এ দাবি জানান।

সামাজিক দুরত্ব বজায় রেখে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি আসাদুজ্জামান সুমন, সাধারন সম্পাদক হাফিজুর রহমান, প্রচার সম্পাদক আইয়ুব আলী ও সদস্য রবিন মিয়া।

বক্তারা একজন সংসদ সদস্যসহ কয়েকজন নাগরিকের বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবির প্রতিবাদ জানিয়ে বলেন, বিড়ি শিল্পে সমাজের অসহায়, সুবিধা বঞ্চিত, বিধবা ও পঙ্গু নারী-পুরুষ জীবিকা নির্বাহ করে বিধায় উৎপাদন বন্ধ করা হলে ২০ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়বে।

এদের রুটি-রুজির কথা বিবেচনা করে বিড়ির ওপর বিদ্যমান কর কমিয়ে বিড়ি শিল্পকে বাঁচিয়ে রাখতে কুটির শিল্পের মর্যাদা দেয়ার দাবি জানান। এর আগে গত মঙ্গলবার একই দাবিতে নগরীর শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares