বিশ্বজুড়ে করোনায় আরও ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণ-মৃত্যু উভয়ই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৬২ জন ও মারা গেছেন ৭ হাজার ৬৩০ জন। আগের দিন, মঙ্গলবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪ লাখ ৫ হাজার ৮২৬ জন এবং ওইদিন এ রোগে মৃত্যু হয়েছিল ৭ হাজার ১০৯ জনের।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বজুড়ে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৭৩ হাজার ২৩৬ ও এ রোগে মৃতের সংখ্যা বেড়েছে ৫২১ জন।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৪ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার ১৭৭ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫০ লাখ ৩৬ হাজার ৪৭০ জনের। এ ছাড়া, এই সময়সীমায় করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২২ কোটি ৫৪ লাখ ১৪ হাজার ৮২১ জন।

বুধবার করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়। যুক্তরাষ্ট্রে এই দিন মারা গেছেন ১ হাজার ৪৩৩ জন এবং রাশিয়ায় ১ হাজার ১৮৯ জন। পাশাপাশি, যুক্তরাষ্ট্রে বুধবার করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭৪ হাজার ৯০১ জন এবং রাশিয়ায় এ সংখ্যা ছিল ৪০ হাজার ৪৪৩ জন।

এই দু’দেশ ছাড়া আরও যেসব দেশে করোনায় নতুন আক্রান্ত ও মৃতের উচ্চহার দেখা গেছে সেসব দেশ হলো- যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৪১ হাজার ২৯৯, মৃত্যু ২১৭), তুরস্ক (নতুন আক্রান্ত ২৯ হাজার ৭৬৪, মৃত্যু ২৪৬), জার্মানি (নতুন আক্রান্ত ২৬ হাজার ৪৫৩, মৃত্যু ১৮৪) ও ইউক্রেন (নতুন আক্রান্ত ২৩ হাজার ৩৯৩, মৃত্যু ৭২০)।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares