বিশ্বজুড়ে একদিনে ৩৪৮২ জনের মৃত্যু, শনাক্ত বেড়েছে ৫ লক্ষাধিক

অনলাইন ডেস্ক: মহামারি করোনা ভাইরাসে বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে। এরমধ্যে আগের দিনের তুলনায় এক হাজারের বেশি মৃত্যু ও পাঁচ লাখেরও বেশি দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। গত একদিনে বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার ৪৮২ জনের মৃত্যু হয়েছে। আগের দিন মারা গিয়েছিল দুই হাজার ৩৯৭ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬১ লাখ ৮২ হাজার ৯২৫ জনে।

একইসময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১২ লাখ ৩৮ হাজার ৪৪৯ জন। আগের দিন শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৭ লাখ ২৪ হাজার ৩০৭ জন। বিশ্বে মোট শনাক্ত রোগী বেড়ে ৪৯ কোটি ৩৭ লাখ ৬৫ হাজার ৬৭৮ জনে পৌঁছেছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৯৮৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার ৪৩৯ জনে।
বুধবার (০৬ এপ্রিল) বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।
গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে বেশি ২ লাখ ৬৫ হাজার ৯৯৫ জন করোনায় শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ২০৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪২ লাখ ৬৭ হাজার ৪০১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১৭ হাজার ৬৬২ জন মারা গেছেন।
দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৬৬ জন। নতুন শনাক্ত হয়েছেন ২৫ হাজার ৪৮০ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে ৮ কোটি ১৯ লাখ ১২ জন ও মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯ হাজার ৩৯০ জনে।
গত ২৪ ঘণ্টায় সংক্রমণের দক্ষিণ কোরিয়ার পরই ফ্রান্সে সবচেয়ে বেশি ২ লাখ ৩ হাজার ২১ জন শনাক্ত হয়েছে। মারা গেছেন ১২৯ জন। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমণ বেড়ে ২ কোটি ৬২ লাখ ২৮ হাজার ৫২১ জন ও মৃত্যু বেড়ে ১ লাখ ৪২ হাজার ৭৮৪ জনে পৌঁছেছে।
ইউরোপের অন্য দেশ জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১ লাখ ৮৭ হাজার ২৫৬ জন এবং মারা গেছেন ২৫৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৯ লাখ ৫৬ হাজার ২৮২ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩০ হাজার ৯৬৯ জনের।
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৩১৬ জনের মৃত্যুর পাশাপাশি নতুন শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৯৪৭ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৯ লাখ ২৬ হাজার ১০৪ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭০ হাজার ৩১১ জনে।
সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২০৫ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৩৩১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৪০ হাজার ১২৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬০ হাজার ৫৮৬ জনের।
সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৭২ জনের এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯২৮ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪ কোটি ৩০ লাখ ৩০ হাজার ৭৬৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ২১ হাজার ৫১৮ জন।
উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১২ জন এবং শনাক্ত হয়েছেন ৭০৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৫৬ লাখ ৬৬ হাজার ৯২১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৩ হাজার ২৩৫ জনের।
এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বের অন্যান্য দেশগুলোর মধ্যে তুরস্কে নতুন শনাক্ত ১২ হাজার ২১৩ জন এবং মারা গেছেন ৩৭ জন; ইতালিতে শনাক্ত ৮৮ হাজার ১৭৩ জন ও মারা গেছেন ১৯৪ জন; ভিয়েতনামে শনাক্ত ৫৪ হাজার ৯৯৫ জন এবং মারা গেছে ৩৯ জন; জাপানে শনাক্ত ৩৩ হাজার ৪৩৪ জন এবং মারা গেছেন ৪১ জন; অস্ট্রেলিয়ায় শনাক্ত ৫৮ হাজার ১৭৮ জন এবং মারা গেছেন ৩৮ জন, থাইল্যান্ডে শনাক্ত ২১ হাজার ৮৮ জন এবং মারা গেছেন ৯১ জন; গ্রিসে শনাক্ত ১৮ হাজার ৪৫৬ জন এবং মারা গেছেন ৭০ জন; কানাডায় শনাক্ত ১১ হাজার ৫৪৭ জন এবং মারা গেছেন ৫১ জন; মালয়েশিয়ায় শনাক্ত ১২ হাজার ১৭ জন এবং মারা গেছেন ৩৩ জন, অস্ট্রিয়ায় শনাক্ত ১২ হাজার ৯৪৬ জন এবং মারা গেছেন ৫৯ জন এবং ইসরায়েলে ১০ হাজার ২৪১ জন শনাক্ত হলেও দেশটিতে ২৪ ঘণ্টায় কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares