বাংলাদেশ ব্যাংক ও অগ্রণী ব্যাংক লিমিটেডের মধ্যে চুক্তি সই

অর্থ ডেস্ক : দেশীয় চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বিদ্যমান সিনেমা হলগুলো সংস্কার ও আধুনিকায়ন এবং নতুন সিনেমা হল নির্মানের উদ্দেশ্যে সিনেমা হল মালিকদের স্বল্প সুদে দীর্ঘমেয়াদী ঋণ-বিনিয়োগ প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এক হাজার কোটি টাকার একটি বিশেষ পুনঃঅর্থায়ন স্কীম গঠন করা হয়।

এ স্কীমের আওতায় ঋণ কার্যক্রম পরিচালনা করার জন্য বুধবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের সাথে অগ্রণী ব্যাংক লিমিটেড এর চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মুরশেদুল কবীর এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন (ডিওএস) এর পরিচালক মোঃ আব্দুল মান্নান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণরএ, কে, এম সাজেদুর রহমান খান, নির্বাহী পরিচালক ও অগ্রণী ব্যাংক লিমিটেড এর পর্যবেক্ষক আওলাদ হোসেন চৌধুরী, অগ্রণী ব্যাংক লিমিটেড এর মহাব্যবস্থাপক (ক্রেডিট) ড. আব্দুল্লাহ আল মামুন এবং ক্রেডিট পলিসি ডিভিশনের প্রধান উপ-মহাব্যবস্থাপক আবু হাসান তালুকদার। এছাড়া বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের যুগ্ম-পরিচালক লুৎফুল হায়দার পাশা, যুগ্ম-পরিচালক এস, এম, খালেদ আব্দুল্লাহ্, অগ্রণী ব্যাংক লিমিটেড এর সিনিয়র প্রিন্সিপাল অফিসার ফরিদ আহমেদসহ উভয় পক্ষের কর্মকর্তা।

উল্লেখ্য, এই  স্কীমের আওতায় হল মালিকরা বিদ্যমান সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন এবং নতুন সিনেপ্লেক্স নির্মানের জন্য মাত্র ৪.৫০% হার সুদে ঋণ গ্রহণ করতে পারবেন। তারা বিদ্যমান হল সংস্কার বা আধুনিকায়নের জন্য সর্বোচ্চ ৫.০০ (পাঁচ) কোটি এবং নতুন সিনেপ্লেক্স নির্মানের জন্য সর্বোচ্চ ১০.০০ (দশ) কোটি টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares