বাংলাদেশকে এক লাখ এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ক দেওয়ার আগ্রহ প্রকাশ তুরস্কের

নিউজ ডেস্ক

করোনা মহামারীতে স্বাস্থ্য সুরক্ষা সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে এক লাখ এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ক দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে ফোনালাপে এই আগ্রহের কথা জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলু।এ সময় বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকা মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসন তরান্বিত করতে বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠকে তোলার প্রতিশ্রুতি দেন তিনি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে তুরস্ক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী বছর ডি-৮ সম্মেলনের আগে বর্তমান সংকটময় পরিস্থিতিতে সম্মেলনের প্রস্তুতির জন্য মহাপরিচালক পর্যায়ে ভার্চুয়াল বৈঠকের আয়োজন করতে সাবুসোলুকে অনুরোধ করেন মোমেন।

সেইসঙ্গে করোনাভাইরাস পরবর্তী পরিস্থিতিতে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার জন্য ডি-৮ এর একটি ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করতেও জোটের বর্তমান সভাপতি দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

এছাড়া স্বল্পোন্নত দেশগুলোর জন্য জি-২০ এর বরাদ্দ করা ৭ ট্রিলিয়ন ডলার থেকে বাংলাদেশ যেন সহযোগিতা পায় সে বিষয়ে তুরস্কের সহযোগিতা প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সাম্প্রতিক বৈঠকে তোলা ‘কোভিড-১৯ জরুরি তহবিল’ গঠনের প্রস্তাবের বিষয়েও কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares