বলিউডের কিংবদন্তি মমতাময়ীরা

বিনোদন ডেস্ক :

দশকের পর দশক ধরে বলিউডে মা চরিত্রে দেখা গেছে অনেক অভিনেত্রীকেই। তাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা মা চরিত্রে দর্শকের মনে যেন মায়ের মতোই গেঁথে গেছেন।

সামাজিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে চলচ্চিত্রের চরিত্র, গল্প, সংগীত কিংবা নীতির বিবর্তন হলেও একটা বিষয় এখনও পরিবর্তন হয়নি, আর তা হলো সিনেমায় মায়ের চরিত্র এবং তাদের ভালোবাসা, আবেগ ও মমতাময়ী প্রকৃতি।

বলিউডের সিনেমায় মা চরিত্র কল্পনা করলে যাদের মুখ সবার আগে ভেসে ওঠে এমন কিংবদন্তি কয়েকজন অভিনেত্রীর কথা জেনে নেওয়া যাক।

জয়া বচ্চন
বলিউডে মায়েদের কথা ভাবতে গেলে প্রথমেই চোখের সামনে ভেসে উঠবে সম্ভবত ‘কাভি খুশি কাভি গাম’ সিনেমায় জয়া বচ্চনের মুখ। বাস্তব জীবনে মা হওয়ার পর খানিকটা পর্দার আড়ালেই চলে গিয়েছিলেন অমিতাভ বচ্চনের ঘরণী। করণ জোহরের ব্লকবাস্টার ‘কাভি খুশি কাভি গাম’ সিনেমায় মা চরিত্রের মাধ্যমে দুর্দান্তভাবে পর্দায় ফেরেন জয়া। ঋত্বিক রোশন ও শাহরুখ খানের মায়ের চরিত্র ও সংলাপ এখনও স্মরণীয় হয়ে আছে। এছাড়া ‘কাল হো না হো’ সিনেমায় প্রীতি জিনতার মা চরিত্রেও প্রশংসিত হন জয়া।

কিরণ খের
বলিউডে দীর্ঘদিন ধরেই মায়ের চরিত্রে দিব্যি মানিয়ে আছেন অভিনেত্রী কিরণ খের। তবে অন্যদের চেয়ে তার চরিত্রের ভিন্নতা হলো, তিনি একজন রসবোধ সম্পন্ন মায়ের চরিত্রে বেশ মানিয়ে যান। ‘দোস্তানা’ সিনেমায় অভিষেক বচ্চনের মা হয়ে দর্শকের মন কেড়েছিলেন তিনি। এছাড়া ‘ওম শান্তি ওম’, ‘বীর জারা’, ‘হাম তুম’, ‘রঙ দে বাসন্তী’ ও ‘কাভি আলবিদা না কেহনা’ সিনেমাতেও তার মাতৃরূপ দারুণভাবে ফুটে উঠেছে।

নীনা গুপ্তা
শুধু নিজের নয়, সিনেমার অন্য চরিত্রগুলোকেও যেন প্রাণ সঞ্চার করেন অভিনেত্রী নীনা গুপ্তা। অনেক সিনেমাতেই তিনি মায়ের চরিত্রে অভিনয় করেছেন। তবে তার অভিনয়ে যেন বিশেষ কিছু বার্তা থাকে দর্শকের কাছে। তিনি গতানুগতিকতার বাইরে একজন আধুনিক মা হিসেবেই সমাদৃত হয়েছেন বড় পর্দায়। বেশি বয়সে গর্ভবতী চরিত্রে ‘বধাই হো’, কিংবা ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’ সিনেমায় সমকামী সন্তান গ্রহণ নীনা গুপ্তার মাতৃত্বের অন্যরকম দিক দেখিয়েছে।

রীমা লাগু
২০১৭ সালে প্রয়াত অভিনেত্রী রীমা লাগু ছিলেন রুপালি পর্দায় অত্যন্ত পরিচিত একজন মা। হিন্দি ও মারাঠি সিনেমায় মায়ের চরিত্রে তিনি ছিলেন সমাদৃত একজন অভিনেত্রী। গোবিন্দ, শাহরুখ খান, অজয় দেবগণ, সাইফ আলী খানসহ অনেক সুপারস্টারের মা হিসেবেই অভিনয় করেছেন তিনি।

রাখি গুলজার
পর্দার মায়েদের মধ্যে অন্যতম জনপ্রিয় অভিনেত্রী রাখি গুলজার। রাম লখন, খলনায়ক, বাজিগর, বর্ডার’সহ অনেক সিনেমাতেই তার মা চরিত্রে অভিনয় প্রশংসিত হয়েছে। এমনকি ‘শক্তি’ সিনেমায় অমিতাভ বচ্চনের মা হিসেবেও অভিনয় করেছিলেন তিনি। মজার বিষয় হলো, তখন তার বয়স ছিল ৩৫, আর বিগ বি’র বয়স ছিল ৪০।

ওয়াহিদা রহমান
গত শতকের পঞ্চাশের দশক থেকে সত্তরের দশক পর্যন্ত মা ও দাদি চরিত্রে ব্যাপক সমাদৃত অভিনেত্রী ছিলেন ওয়াহিদা রহমান। তার অভিনীতি ‘কুলি’, ‘ওম জয় জগদীশ’ ও ‘রঙ দে বাসন্তী’ সিনেমা অন্যতম।

ফরিদা জালাল
বর্ষীয়ান অভিনেত্রী ফরিদা জালাল চলচ্চিত্রে মা রূপে অসাধারণ অভিনয় করেছেন। রাজা হিন্দুস্তানি, কুচ কুচ হোতা হ্যায়, দিল তো পাগল হ্যায়, কাহো না পিয়ার হ্যায়, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’সহ বহু সিনেমায় তার অভিনয় ছিল অনবদ্য।

নিরূপা রায়
সত্তর ও আশির দশকে বহু সিনেমায় মায়ের চরিত্রে অভিনয় করেছেন নিরূপা রায়। মা হিসেবে তিনি প্রথম অভিনয় করেন কিংবদন্তি অভিনেতা দেব আনন্দের বিপরীতে। যদিও তিনি দেব আনন্দের চেয়ে সাত বছরের ছোট ছিলেন বয়সে। তবে দর্শকের কাছে তিনি সর্বদাই সমাদৃত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares