ফরিদপুরের অসহায় মানুষের আলোকিত মুখ শামীম হক

মোঃমাহফুজুর রহমান বিপ্লব,ফরিদপুর প্রতিনিধি: 

ফরিদপুরের অসহায় মানুষের   আলোকিত মুখ  শামীম হক। ছাত্র জীবনে ছাত্রলীগের রাজনীতিতে একজন সাহসী ও দক্ষ সংগঠক হিসেবে যার বিস্তৃত অবস্থান ছিল জেলায়। স্বাধীনতা পরবর্তী সময়ে জীবন-জীবিকার প্রয়োজনে যিনি অর্থনৈতিক সমৃদ্ধির আশায় পৃথিবীর বহু দেশে কর্মরত ছিলেন।
সাম্প্রতিক সময়ে তিনি নেদারল্যান্ড অবস্থানকালীন সময়ে সেখানে একজন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করেন। সে দেশের বিখ্যাত চিকিৎসক ডাঃ স্প্রঙ্ক এর বোনকে জীবন সঙ্গী করে তিনি আরও এক ধাপ জীবনকে ঘুরিয়ে দেন। বাণিজ্য, রাজনীতি এবং সমাজসেবা সমানভাবে করতে থাকেন। দেশাত্মবোধ আর জয় বাংলাপ্রীতি তাকে তাড়িত করে। তিনি সেখান থেকে বাংলাদেশ ও ফরিদপুরের জন্য কিছু করার তাগিদবোধ করেন। গত ২০ বছর ধরে ফরিদপুর শহরের জেনারেল হাসপাতালে বিদেশী চিকিৎসক দল এনে হাজারো মানুষকে বিনা মূল্যে প্লাষ্টিক সার্জারী ও জটিল রোগের চিকিৎসা করিয়ে থাকেন।
এই সেবা প্রদানের জন্য তিনি ফরিদপুরে গড়ে তোলেন ফরিদপুর ওয়েলফেয়ার ফাউন্ডেশন, ধর্ম নিরপেক্ষ এতিমখানা হল্যান্ড চিল্ড্রেন হাউস ও বহিঃবিশ্বে আওয়ামী লীগকে সুসংগঠিত করার লক্ষ্যে ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক হিসেবে কাজ করে যাচ্ছেন। এই যে তার সেবার পরিধি সারা দেশে অনাথ, দুস্থ, বিকালঙ্গ, আগুনে পোড়া জটিলতাসহ ভাগ্যহত মানুষের সেবায় কোটি কোটি টাকা খরচ করে তিনি ছুটে চলেছেন।
ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদেও রয়েছেন। শহরের আলীপুর স্টিফান ভবন থেকে তার সেবার কার্যক্রম পরিচালিত হয়। আর শহর তলীর শিবররামপুর মাচ্চর ইউনিয়নে প্রায় ২০ একর জমির উপর তার এতিমখানা দীর্ঘদিন ধরে পরিচালিত হচ্ছে। সেখানে সকল ধর্মের এতিম শিশুরা শিক্ষা, আবাসনসহ নানা সেবা পাচ্ছেন। ফরিদপুর আওয়ামী লীগের দীর্ঘদিনের জনবান্ধব নেতা বলেও পরিচিত। ঢাকার বাংলা মটরে তার ব্যবসায়ীক প্রতিষ্ঠান ইউরো বাংলা ট্রেডিং লিঃ দীর্ঘদিন আওয়ামী লীগের নেতাকর্মীদের আর্থিক সাহায্য প্রদান করেছেন।
এই মানুষটিকে ফরিদপুরের মানুষ আর প্রবাসে থাকতে দিতে চায় না। তাদের দাবী তিনি দ্রুত ফরিদপুরে ফিরে আসুন। আওয়ামী লীগের এই দুঃসময়ে রাজনৈতিক নেতৃত্ব আর মুক্তিযুদ্ধের চেতনাকে উজ্জীবিত করার সংগ্রামে বাকী জীবনটুকু উৎসর্গ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares