ফরয নামায পড়ার নিয়ম

দৈনিক সকালের ডাক

নামাযের সময় হইলে পূর্ববর্ণিত নিয়মানুসারে সর্বশরীর পাক করিয়া পাক কাপর পরিধান করিবে, গোছলের হাজত হইলে গছল করিবে, নতুবা ওযু করিয়া পাক জায়গায় ক্বেবলার দিকে মুখ করিয়া আল্লাহর সম্মুখে নম্রভাবে কায়মনোবাক্যে নত শিরে সোজা হইয়া দাঁড়াইবে। তৎপর সর্বপ্রথমে নামাযের নিয়ত করিয়া মুখে আল্লাহু আকবর বলিবে। সঙ্গে সঙ্গে (পুরুষগণ দুই হাত দুই কান বরাবর এবং) স্ত্রীলোকগণ দুই হাত কাঁধ বরাবর উঠাইবে। স্ত্রীলোকগণ দুই হাত কাপড় হইতে বাহির করিবে না, (পুরুষগণ বাহির করিবে। হাতের আঙ্গুলগুলি স্বাভাবিক ভাবে খোলা রাখিবে।)

এইরূপ তকবীরে তাহরীমা বলিয়া পুরুষগণ নাভির নীচে এবং স্ত্রীলোকগণ বুকের উপর হাত বাঁধিয়া দাঁড়াইবে। হাত বাঁধিবার নিয়ম এই যে, পুরুষগণ বাম হাতের তালুর পিঠের উপর রাখিয়া কনিষ্ঠা এবং বৃদ্ধা আঙ্গুলির দ্বারা বাম হাতের কব্জি ধরিবে, অনামিকা, মাধ্যমা ও শাহাদত আঙ্গুলি লম্বাভাবে বাম হাতের কব্জির উপরিভাগে বিছান থাকিবে। স্ত্রীলোকগণ শুধু স্তনদয়ের উপরিভাগে বাম হাত নীচে রাখিয়া তাহার উপর ডান হাত রাখিবে। তারপর এই ছানা পড়িবেঃ

অর্থ- আল্লাহ তুমি পাক তোমারই জন্য সমস্ত প্রশংসা তোমার নাম পবিত্র এবং বরকতময় তুমি মহান হইতে মহান, তুমি ব্যতীত অন্য তেহ উপাস্য নাই।

তারপর আউযু বিল্লাহ বিসমিল্লাহ পড়িয়া আলহামদু সূরা পাড়িবে; ……………….. পড়ার পর আমীন বলিবে। তারপর আবার বিসমিল্লাহ পড়িয়া কোন একটি সূরা পড়িবে। তারপর আবার আল্লাহু আকবর বলিয়া রূকূতে যাইবে। তিন, পাচ বা সাতবার ……………. বলিবে।

স্ত্রীলোকগনের রূকু করিবার নিয়ম এই যে, বাম পায়ের টাখনা যান পায়ের টাখনার সঙ্গে মিলাইয়া মাথা ঝুকাইয়া দুই হাতের অঙ্গুলিসমুহি যুক্ত অবস্থায় দুই হাটুর উপর রাখিবে এবং হাতের বাজয ও কনুই শরীরের সঙ্গে মিলাইয়া রাখিবে।

(পুরুষের রুকূর নিয়ম এই যে, দুই পা স্বাভাবিকভাবে খাড়া রাখিবে, মাথা এত পরিমান ঝুকাইবে যাহাতে মাথা, পিঠ এবং চোতড় এক বরাবর হয়। দুই হাতের আঙ্গুলগুলি ফাক ফাক করিয়া দুই হাটু শক্ত করিয়া ধরিবে। হাতের বাজু এবং কনই শরীরের সঙ্গে মিলাইবে না।)

এইরূপে রূকু শেষ করিয়া তারপর ……………(সামিল্লাহু লিমান হামিদাহ)

অর্থ  যে কেহ আল্লাহর প্রশংসা করিবে আল্লাহ তাহা শবণ করিবেন (অর্থাৎ গ্রহণ করিবেন।)বলিতে বলিতে মাথা মাথা উঠাইয়া সোজা হইয়া দাড়াইয়া (রাব্বানা লাকালহামদ) হে আল্লাহু আমার তোমারই প্রশংসা করিতেছি, বলিবে এবং ঠিক সোজাভাবে দাড়াইয়া তারপর …… বলিতে বলিতে সাজদায় যাইবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares