নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু সমঝোতা পুনর্বহালের আলোচনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং পাঁচ জাতি গোষ্ঠীর মধ্যে নতুন করে আলোচনা শুরু হয়েছে। ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পুনর্বহালের লক্ষ্যে গতকাল (বৃহস্পতিবার) থেকে এ আলোচনা শুরু হয়েছে।খবর পার্সটুডের।

এর পাশাপাশি ইরানের প্রদান পরমাণু আলোচক ও অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক উপপ্রধান এনরিক মোরার সঙ্গেও বৈঠক করেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো গতকাল এ খবর দিয়েছে। এছাড়া বাকেরি কানি ভিয়েনা আলোচনায় অংশ নেয়া রাশিয়ার শীর্ষ পরমাণু আলোচক মিখাইল উইলিয়ানভের সঙ্গেও বৈঠক করেন।

টুইটারে দেয়া এক পোস্টে মিখাইল উলিয়ানভ বলেন, সর্বশেষ অমীমাংসিত সমস্যাগুলো সমাধানের জন্য তিনি ইরানের প্রতিনিধিদলের সঙ্গে খোলামেলা, বাস্তববাদী ও গঠনমূলক আলোচনা করেছেন।

ভিয়েনা আলোচনায় যোগ দেয়ার জন্য ইরানের প্রধান পরমাণু আলোচক একটি প্রতিনিধিদল নিয়ে অস্ট্রিয়ার উদ্দেশ্যে বুধবার রওনা দেন। তার আগ মুহূর্তে তেহরানে সাংবাদিকদের তিনি বলেন, পরমাণু সমঝোতার অন্য অংশগ্রহণকারী দেশগুলো যে সুযোগ সৃষ্টি করেছে আমেরিকাকে তা গ্রহণ করতে হবে। বল এখন আমেরিকার কোর্টে, তাদেরকে পরিপক্কতা এবং দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares