নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ৬৯

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বর্নো প্রদেশে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৬৯ জন নিহত হয়েছে।

মঙ্গলবার বিকেলে ওই হামলার ঘটনা হয় বলে তিনটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স। বিবিসির খবরে নিহতের সংখ্যা ৫৯ বলে উল্লেখ করা হয়েছে।

রয়টার্স জানায়, বোকো হারামের বন্দুকধারীরা মঙ্গলবার দুপুরের দিকে বোর্নো রাজ্যের গুবিও এলাকার ফাদুমা কলোরাম গ্রামে আক্রমণ করে।

তারা এসেছিল বিভিন্ন যানবাহন এবং মোটরসাইকেলে করে। এসময় তাদের হাতে ছিল একে-৪৭ রাইফেল। তারা গ্রামবাসীদের ওপর এলোপাতাড়ি গুলি করতে শুরু করে। এতে কমপক্ষে ৬৯ জন প্রাণ হারায়।

তারা কেবল হত্যাকাণ্ড চালিয়েই থামেনি। ওই গ্রাম থেকে ১২০০ গবাদি পশু ও উট চুরি করে। একজন স্থানীয় বাসিন্দা, সিভিলিয়ান জয়েন্ট টাস্ক ফোর্সের (সিজেটিএফ) সদস্য এবং একজন সেনা সদস্য এই হামলার সত্যতা নিশ্চিত করেছেন।

তারা জানায়, বোকো হারামের গতিবিধির খবর নিরাপত্তা কর্তৃপক্ষে কাছে পাচার করার সন্দেহে বন্দুকধারীরা ওই গ্রামবাসীর ওপর এই ভয়াবহ হামলা চালিয়েছে।

সিজেটিএফের যোদ্ধা কচল্লাহ বামু বলেছেন, ‘এটি আমাদের জন্য একটি দুর্ভাগ্যজনক দিন।’ তিনি আরও বলেন, গ্রামের সশস্ত্র বাসিন্দারা জঙ্গিদের পূর্বের আক্রমণগুলি প্রতিহত করেছিল। কিন্তু এবার এসব সশস্ত্র লোকজনকে কড়া পাহাড়ায় রাখা হয়েছিল।

‘তারা অতর্কিতে এসে আমাদের লোকদের হত্যা করেছে।’

তবে নাইজেরিয়ার কোনও সামরিক মুখপাত্রের কাছ থেকে তাৎক্ষণিকভাবে এ হামলার বিষয়ে মন্তব্য পাওয়া যায়নি।

বোকো হারাম এবং ইসলামিক স্টেট পশ্চিম আফ্রিকা প্রদেশ (আইএসডব্লিউএপ) এবং উত্তর-পূর্ব নাইজেরিয়ায় হাজার হাজার মানুষকে হত্যা করেছে। তাদের হামলার মুখে বাস্তুচ্যুত হয়েছে আরও লক্ষ লক্ষ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares