দুর্ভোগ লাঘব হতে যাচ্ছে যশোরের  ফুলচাষিদের

যশোর প্রতিনিধি : চাষিদের দুর্ভোগ লাঘব ও ফুলের গুণগত মান ঠিক রাখতে দেশের অন্যতম বৃহৎ ফুল উৎপাদন জোন যশোরের ঝিকরগাছায় নির্মিত হচ্ছে দুইটি মার্কেট। একটি হচ্ছে উপজেলার পানিসারায়, অপরটি গদখালিতে।

পানিসারায় ২১ শতক জমির ওপর মার্কেট নির্মাণের কাজ শুরু হয়েছে মাস খানিক আগে। আর গদখালিতে মার্কেট নির্মাণ কাজ শুরু হয়েছে রোববার। কৃষি বিপণন অধিদপ্তর এই মার্কেট নির্মাণ করছে।
দীর্ঘদিন ধরে যশোরের ঝিকরগাছার ফুলচাষিরা চরম দুর্ভোগের মধ্যে ফুল বিক্রি করে আসছেন। নির্ধারিত কোনো মার্কেট না থাকায় রোদে পুড়ে এবং বৃষ্টিতে ভিজে চাষিরা ফুল বিক্রি করেন। এতে একদিকে তারা দুর্ভোগের শিকার হন, অপরদিকে ফুলের গুণগত মান নষ্ট হয়। চাষিদের এই দুর্দশা দেখে কৃষি বিপণন অধিদপ্তর ফুলের মার্কেট নির্মাণের সিদ্ধান্ত নেয়। অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের ঐকান্তিক প্রচেষ্টায় পানিসারা ও গদখালিতে পৃথক দুইটি মার্কেট নির্মাণ কাজ শুরু হয়েছে। এই দুইটি মার্কেট নির্মাণে ব্যয় হচ্ছে এক কোটি ৯০ লাখ টাকা।
বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানান, যশোর এলাকা থেকে প্রতি বছর তিন থেকে সাড়ে তিনশ’ কোটি টাকার ফুল বিক্রি হয় পাইকারি দামে। যার খুচরা মার্কেটের দাম ছয়শ’ কোটি টাকার মতো। বিপুল অঙ্কের টাকার এই ফুল চাষিরা ঠিকমতো বিক্রি করতে পারেন না। বিভিন্ন সময় রোদ বৃষ্টিতে অনেক টাকার ফুল নষ্ট হয় বলে জানান আব্দুর রহিম। তিনি বলেন, কেবল ফুল নষ্ট হয় না। অনেক সময় নষ্ট হয় গুণগত মানও।
শুধুমাত্র ফুলচাষিদের জন্যে পৃথক দুইটি মার্কেট নির্মিত হলে দুর্দশা থাকবে না। নষ্ট হবে না ফুল। ঠিক থাকবে গুণগত মানও-যোগ করেন আব্দুর রহিম।
বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি জানান, মার্কেট নির্মাণ সম্পন্ন হলে কৃষকের কাছ থেকে টোকেন মানি নিয়ে তাদের উৎপাদিত ফুল বিক্রির ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে উপকৃত হবেন তারা।
এদিকে, রোববার গদখালিতে ফুল মার্কেট নির্মাণের কাজ শুরু হয়েছে। জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান ও বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিমসহ সুবিধাভোগী অনেক কৃষক এ সময় উপস্থিত ছিলেন।
এ বিষয়ে জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান বলেন,‘কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের একান্ত উদ্যোগে এই মার্কেট নির্মাণ করা হচ্ছে। নিবিড় মনিটরিং করা হচ্ছে নির্মাণ কাজ,যাতে কৃষি বিপণন অধিদপ্তরের উদ্দেশ্য কোনোভাবেই ব্যাহত না হয়’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares