দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট কর্মসূচি চলবে

ঢাকা:  দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট কর্মসূচি চলবে বলে জানিয়েছে ট্রাক শ্রমিক-মালিক ফেডারেশন। আজ শনিবার রাজধানীর ধানমন্ডীতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে আলোচোনা শেষে পণ্য পরিবহন নেতারা এ কথা জানান।

 

ট্রাক শ্রমিক-মালিক ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব আব্দুল মোতালেব বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পর স্বরাষ্ট্রমন্ত্রী কী বলেন, তার ওপর নির্ভর করছে ধর্মঘট তুলে নেয়ার বিষয়টি। যোক্তিক দাবি মানা হলে ধর্মঘট প্রত্যাহার করা হবে।’

এদিকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রতিবাদে সারাদেশে গণ ও পণ্য পরিবহণ দ্বিতয় দিনের মতো বন্ধ রয়েছে। পরিবহন না পেয়ে ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এই সুযোগে বাড়তি ভাড়া হাঁকাচ্ছেন বিভিন্ন ছোট যানবাহনের চালকরা।

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে সাধারণ মানুষের ভোগান্তি আরও বেড়েছে। ছোট কিছু যানবাহন চললেও বেশিরভাগ মোড়ে পরিবহন শ্রমিকদের বাধার মুখে পড়তে হয়েছে তাদের। এ ছাড়া শুক্রবার সকাল থেকে চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য ও কন্টেইনার পরিবহণ বন্ধ রয়েছে। জিনিসপত্রের দাম বেড়ে চলা এবং পরিবহণ খরচ বেড়ে যাওয়ার প্রতিবাদে চট্টগ্রামে পোশাক শ্রমিকরাও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

 

দ্বিতীয় দিনের মতো বরিশাল থেকে বাস ও ট্রাক চলাচল বন্ধ রয়েছে। তবে স্বাভাবিক রয়েছে অভ্যন্তরীণ রুটগুলোয় লঞ্চ চলাচল। তবে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ করেছেন যাত্রীরা। খুলনাতেও চলছে পরিবহন ধর্মঘট। পণ্যপরিবহণ বন্ধ থাকায় প্রত্যন্ত অঞ্চল থেকে পণ্য সরবরাহ হচ্ছে না বলে কাঁচা বাজারে দাম বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা।

 

সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালসহ বিভিন্ন টার্মিনাল থেকে দূরপাল্লার কোন বাস চলাচল করেনি। দেখা যায়নি পণ্যবাহী ট্রাক চলাচল করতেও। তবে, সড়ক মহাসড়কে অটোরিকশা, মাইক্রোবাসসহ সিএনজি চালিত ছোটোখাটো যানবাহন চলাচল ছিলো স্বাভাবিক। ধর্মঘটের সুযোগে এসব যানবাহনে কয়েকগুণ বেশি ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।

এর আগে বৃহস্পতিবার ২৪ ঘণ্টার মধ্যে জ্বালানি তেলের দাম না কমালে পণ্য পরিবহণ বন্ধের হুঁশিয়ারি দেয় ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতি।  এর পর পরই সারা দেশে গণ পরিবহন বন্ধের ডাক দেন বাস মালিক শ্রমিক সমিতির নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares