ডিজিটাল ভ্যাট চালানের লটারির ফল ঘোষণা

অনলাইন ডেস্ক: ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ১২তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। বুধবার (৫ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গত মাসের চালানের উপর ভিত্তি করে এ লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।
সেই হিসেবে গত বছরের ডিসেম্বরে ইএফডি যন্ত্র ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের কেনাকাটার চালানপত্র কুপন হিসাবে লটারিতে ব্যবহার করা হয়।
 

ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে।
এবারের ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর- 000921OXPJGEK471, দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বর- 002621FYXRXJZ906, তৃতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বরগুলো- 003221HUFCDSH174, 000121CPHSWSY328, 002421DURSFNM693, 002621NFFUAAF338 ও 000121TNSVWRV575। লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর পত্রিকায় প্রকাশ করা হবে।
ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। জুলাই পর্যন্ত ৩ হাজার ৩৯৩টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর। যা বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।
ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারে এনবিআর। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হয়েছে এবং আদায় বেড়েছে। ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে এনবিআরের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকে ইএফডি মেশিন।
গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। চলতি বছরের জুলাই পর্যন্ত ৩ হাজার ৪৯৬টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares