টিকাবিহীনদের জন্য ওমিক্রন বিপদজনক: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক: করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন ডেল্টার মতো ভয়াবহ না হলেও এটি একটি বিপদজনক ভাইরাস, বিশেষ করে যারা এখনও টিকা নেয়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সুইজারল্যান্ডের জেনিভায় বুধবার (১২ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, করোনার নতুন ধরন ওমিক্রনকে আমরা মুক্তভাবে চলার সুযোগ দিতে পারি না, কারণ এখনও বিশ্বের অনেক মানুষ টিকা পায়নি।

তিনি বলেন, ৯০টিরও বেশি দেশ এখনও তাদের জনসংখ্যার ৪০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে পারেনি। আফ্রিকার ৮৫ শতাংশের বেশি মানুষ এখনও এক ডোজ টিকা পায়নি।

মঙ্গলবার সাপ্তাহিক প্রতিবেদনে ডব্লিউএইচও জানায়, ৯ জানুয়ারি থেকে পরের সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৫৫ শতাংশ বা দেড় কোটি বেড়েছে, যা এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

ডব্লিউইচও’র মহাপরিচালক বলেন, সংক্রমণের এই ব্যাপক বৃদ্ধি ওমিক্রনের মাধ্যমে হচ্ছে, যেটা ধারাবাহিকভাবে প্রায় সব দেশেই ডেল্টা ধরনের জায়গাটি নিয়ে নিচ্ছে।

তিনি জানান, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশ্বের বিভিন্ন স্থানে এখন যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই টিকা না পাওয়া রোগী। যদি ওমিক্রনের সংক্রমণ রোধ না করা হয়, তাহলে ভবিষ্যতে এর চেয়েও সংক্রামক এবং আরও ভয়াবহ নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হওয়ার শঙ্কার কথা জানিয়ে সতর্ক করেছেন তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares