জয়পুরহাটে ১৫০ কোটি টাকা ব্যয়ে ৮৪টি বিদ্যালয়ের চলছে দৃষ্টিনন্দন নির্মাণ 

এম.এ.জলিল রানা,জয়পুরহাট প্রতিনিধি 

জয়পুরহাট জেলায় প্রায় ১৫০ কোটি টাকা ব্যয়ে ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের চলছে অবকাঠামোগত উন্নয়নকাজ। এসব শিক্ষা প্রতিষ্ঠানে একদিকে চলছে দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণ, অন্যদিকে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং প্রতিষ্ঠানের অন্যান্য ভবন ও অবকাঠামো উন্নয়ন করে চলেছে জয়পুরহাট শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।ইতোমধ্যে ১০টি প্রতিষ্ঠানের নির্মাণ শেষে হস্তান্তর করা হয়েছে, ৪৪টির নির্মাণ কাজ শেষের দিকে এবং বাকিঁ ৩০টি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজস্ব ও সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় চারটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে চরেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। এর মধ্যে নির্বাচিত মাদ্রসাগুলোর উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় প্রতিটি প্রতিষ্ঠানে ৩ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে ১২টি মাদ্রাসার মধ্যে ১০টি মাদ্রাসার নির্মাণ কাজ চলছে। নির্মাণ কাজ শুরু হওয়া মাদ্রাসাগুলো হলো সদর উপজেলা হানাইল নো’মানিয়া বালিকা মাদ্রাসা ও ছোটাহার ধারকী আলিম মাদ্রাসা, পাঁচবিবি উপজেলায় ছোট-মানিক ইউসুফিয়া দাখিল মাদ্রাসা ও কাঁটাপুকুর দাখিল মাদ্রাসা, ক্ষেতলাল উপজেলায় ফুলদীঘি চশমায়ে উলুম ফাজিল মাদ্রাসা ও আমিরা দাখিল মাদ্রাসা, আক্কেলপুর উপজেলায় গুডুম্বা দারুস সুন্নাত সিনিয়র আলিম মাদ্রাসা ও ইসমাইলপুর দাখিল মাদ্রাসা এবং কালাই উপজেলায় বেগুন-গ্রাম চশমায়ে উলুম ফাজিল মাদ্রাসা ও হাতিয়র বহুমুখী কামিল মাদ্রাসা। এছাড়া সদরের কেন্দুল দাখিল মাদ্রাসা ও পাঁচবিবির সোনাপুর দ্বিমুখী দাখিল মাদ্রাসা এ দুই প্রতিষ্ঠানের নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় প্রতিটি প্রতিষ্ঠানে ২ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে চার তলাবিশিষ্ট ২০টি মাধ্যমিক বিদ্যালয় ভবনের নির্মাণ কাজ শেষের দিকে। এর মধ্যে পাঁচবিবির বিনধারা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভবন হস্তান্তর করা হয়েছে।

নির্বাচিত বেসরকারি বিদ্যালয়গুলোর ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্পের আওতায় ২১ কোটি টাকা ব্যয়ে ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১০টির নির্মাণ কাজ শুরু হয়েছে এবং পাঁচবিবির কোতোয়ালীবাগ উচ্চ বিদ্যালয়, কাকড়া পিংলু উচ্চ বিদ্যালয় ও সোনাপুর উচ্চ বিদ্যালয় ভবন তিনটি হস্তান্তর করা হয়েছে। বাকি ১০টি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে অনুন্নয়ন রাজস্ব বাজেটের আওতায় সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্যান্য ভবন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় প্রতিটি প্রতিষ্ঠানে ৮৫ লাখ টাকা ব্যয়ে ১৯টি (মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ) প্রতিষ্ঠানের নির্মাণ কাজ চলছে। এর মধ্যে জয়পুরহাট কালেক্টরেট বালিকা বিদ্যানিকেতন, পাঁচবিবি সড়াইল আদর্শ কলেজ ও কালাই উপজেলার মোসলেমগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ভবন তিনটি হস্তান্তর করা হয়েছে।

অবশিষ্ট ১৬টি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ একেবারে শেষের দিকে। এছাড়া এ প্রকল্পের আওতায় ৮৫ লাখ টাকা ব্যয়ে আরো ছয়টি মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের অন্যান্য ভবন ও অবকাঠামোর নির্মাণ কাজ চলমান রয়েছে। এর মধ্যে একটি প্রতিষ্ঠানের ভবন হস্তান্তর করা হয়েছে।

জয়পুরহাটে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ বলেন, গত তিন বছরে জেলায় প্রায় ১৫০ কোটি টাকা ব্যয়ে ৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে আধুনিক দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণ, ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং প্রতিষ্ঠানের অন্যান্য ভবন ও অবকাঠামো উন্নয়ন কার্যক্রম অব্যাহত রয়েছে। এর মধ্যে ১০টি প্রতিষ্ঠানের ভবন নির্মাণ শেষে হস্তান্তর করা হয়েছে। বাকিগুলোর কাজও দ্রুত শেষ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares