জাতীয় যুবদিবস উপলক্ষে সংবাদ সম্মেলন 

স্টাফ রিপোর্টার: আগামীকাল ১লা নভেম্বর, ২০২১ সোমবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতীয় যুবদিবস ২০২১ উদযাপিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধার্ঘ্য স্বরূপ ‘জাতীয় যুবদিবস ২০২১’-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- “দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”।

জাতীয় যুবদিবস ২০২১ উদযাপন উপলক্ষে আজ দুপুরে সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। এ সময়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, জাতীয় যুব দিবস ২০২১ উদযাপনের প্রাক্কালে আমি দেশের যুবসমাজকে জানাই আমার আন্তরিক শুভেচছা ও অভিনন্দন। প্রতিবছরের ন্যায় এ বছরো আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি। এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ২২ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৫ জন যুব সংগঠক অর্থাৎ মোট ২৭ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার ২০২১ প্রদান করা হবে। মহামান্য রাষ্ট্রপতির ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আগামীকাল বিকাল ৪.০০ ঘটিকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব পুরস্কার ২০২১ প্রদান করা হবে।

তিনি আরও বলেন, দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে-যুব র‌্যালীর আয়োজন, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরস্কার বিতরণ, যুব পণ্য ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এ সময়ে যুব উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে জুন,২০২১ পর্যন্ত ৬৪ লক্ষ ৬১ হাজার ২৩৮ জন যুবকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২২ লক্ষ ৮০ হাজার ১৫৩ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০২০-২০২৫) ১৬ লক্ষাধিক যুবর প্রশিক্ষণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থ বছরে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লক্ষ ১৭৪ জন। এছাড়া, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২ লাখ ৩০ হাজার শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্লাটফর্মে প্রশিক্ষন প্রদানের উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লক্ষ যুবদের মধ্যে প্রায় ২,১১২ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ১০ জানুয়ারি ২০২১ হতে সাড়ে তিন লক্ষ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে। এছাড়াও কর্মসংস্থান ব্যাংকের সাথে বঙ্গবন্ধু যুব ঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে। যুব কল্যান তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।

এছাড়া তিনি জানান, করোনা মহামারীসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ ভূমিকা দেশে-বিদেশে বহুলভাবে প্রশংসিত হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যমী ও মানবিক গুণাবলীকে যুবদের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষে এ বছর হতে প্রথমবারের মতো শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার আওয়ার্ড চালু করা হয়েছে। আমরা অত্যন্ত ভাগ্যবান, মুজিব বর্ষে আমরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০ উদযাপন করেছি। এটির অন্যতম ইভেন্ট হিসেবে বিশ্বব্যাপী আয়োজন করা হয়েছে বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশীপ এ্যাওয়ার্ড।

সবশেষে প্রতিমন্ত্রী জাতীয় যুবদিবস ২০২১ এর সকল আয়োজনে দেশের যুবসমাজসহ দেশবাসীকে অংশগ্রহণের উদাত্ত আহ্বান জানান। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares