চীনে ট্যাংকার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৮

আন্তর্জাতিক ডেস্ক

চীনে শনিবারের তেলবাহী ট্যাংকার ট্রাক বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া এ দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত আরও ১৮৯ জন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। রবিবার কর্মকর্তাদের  বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বিস্ফোরণটি এতই শক্তিশালী ছিল যে, নিকটস্থ বাড়িঘর ও কারখানাগুলো ধসে পড়েছে। এছাড়া আশেপাশে থাকা বেশ কয়েকটি গাড়িতেও আগুন ধরে গেছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, ধ্বংসাবশেষের একটি বড় টুকরা উড়ে এসে পাশের কয়েকটি ভবনে আঘাত হেনেছে। অগ্নিকুণ্ড আকাশের দিকে উঠছে এবং আতঙ্কিত মানুষ চিৎকার করছে।

অপর এক ভিডিওতে দেখা গেছে, ট্যাংকারের ধ্বংসাবশেষ ও ট্রাকের কয়েকটি চাকা একটি ভবনে প্রচণ্ড গতিতে আঘাত করে। এ সময় সেখানে আগুন ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের পর বেশ কয়েকটি মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে জরুরি বিভাগের কর্মীদের তৎপরতায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

চীনের প্রায়ই ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটে। দেশটিতে ট্রাফিক আইন মেনে চলার প্রবণতা খুব কম। সরকারি তথ্য অনুসারে, ২০১৫ সালেই দেশটিতে ৫৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়। ওই বছর ট্রাফিক আইন লঙ্ঘনকে ৯০ শতাংশ দুর্ঘটনার জন্য দায়ী করা হয়েছে।

২০১৯ সালে চীনের পূর্বাঞ্চলে একটি ট্রাকের সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষের ফলে অন্তত ৩৬ জন নিহত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares