গ্রুপ পর্বে মুখোমুখি মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক  

চ্যাম্পিয়নরা কোন কোন দলকে পেলো নিজেদের গ্রুপে, এটা দিয়েই চ্যাম্পিয়নস লিগের ড্রয়ের মুখবন্ধ লেখা উচিত। কিন্তু এই রীতি কে মানবে, যখন শুনবেন চ্যাম্পিয়ন লিগের ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপ পর্বে মুখোমুখি ইতিহাসের দুই সেরা সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো!

বৃহস্পতিবার চ্যাম্পিয়নস লিগ ২০২০-২১ মৌসুমের গ্রুপ পর্বের ড্র মেসি ও রোনালদোকে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। মেসির বার্সেলোনা ও রোনালদোর জুভেন্টাস পড়েছে ‘এফ’ গ্রুপে। গ্রুপের অন্য দুই দল ইউক্রেনের ডায়নামো কিয়েভ ও হাঙ্গেরির ফেরেঙ্কভারোস। রোনালদো ও মেসি দেড় দশক ধরে বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার জিতে আসছেন। মেসি ছয়বার জিতেছেন ব্যালন ডি’অর, পাঁচবার রোনালদো। কিন্তু তাদের মধ্যে এতদিন প্রতিদ্বন্দ্বিতা হয়েছে চ্যাম্পিয়নস লিগের পরের পর্বে, গ্রুপ পর্বে কখনও মুখোমুখি হননি তারা। এবার বার্সেলোনা দ্বিতীয় পটে স্থান পাওয়ায় আর রোনালদো স্পেন থেকে ইতালিতে পাড়ি জমানোয় সেটা সম্ভব হলো। টেলিভিশন কোম্পানিগুলো গ্রুপ পর্ব থেকেই এবার মেতে উঠবে।

গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ লজ্জার পর বার্সেলোনা রীতিমতো ঝড়ের কবলে পড়েছিল। ক্লাব থেকে বিদায় চেয়েছিলেন মেসি। কিন্তু কত নাটক করে আর্জেন্টাইন মহাতারকাকে আটকে রাখা হলো, কিংবা তিনি যেতে পারলেন না। ধারণা এমন যে মেসি নিজের ইচ্ছের বিরুদ্ধে থেকে যেতে বাধ্য হয়েছেন তার ২০ বছরের অস্তিত্বে মিশে থাকা বার্সেলোনায়। আর এটাই তাকে অসুখী করে রাখবে। যা পক্ষে যাবে রোনালদোর, আবার ব্যালন ডি’অর জিতে মেসির পাশে বসবেন পর্তুগিজ মহাতারকা। সুতরাং গ্রুপ পর্ব থেকেই চ্যাম্পিয়নস লিগ এবার বাড়তি রং ছড়াতে চলেছে।

চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ‘এ’ গ্রুপে পেয়েছে আতলেতিকো মাদ্রিদকে। খুব সহজ পথ নয়। ‘বি’ গ্রুপে রিয়াল মাদ্রিদকে পরীক্ষায় ফেলে দেবে ইন্টার মিলান।

২০১৯ চ্যাম্পিয়ন লিভারপুলের গ্রুপও সহজ হয়েছে, ডি গ্রুপে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হতে পারে ইতালির আতালান্তা। তবে মৃত্যু-উপত্যকায় পড়ে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গতবারের রানার্সআপ নেইমার-এমবাপ্পেদের পিএসজির সঙ্গে পড়েছে তারা ‘এইচ’ গ্রুপে। গ্রুপের অন্য দুই দল জার্মানির চমক আরবি লাইপজিগ ও তুরস্কের নতুন চ্যাম্পিয়ন ইস্তাম্বুল বাসাকসেহির।

২০ অক্টোর থেকে শুরু হয়ে গ্রু পর্বের খেলা শেষ হবে ৯ ডিসেম্বর।

ম্যাচ ডে-গুলো হলো: ২০/২১ অক্টোবর, ২৭/২৮ অক্টোবর, ৩/৪ নভেম্বর, ২৪/২৫ নভেম্বর, ১/২ ডিসেম্বর ও ৮/৯ ডিসেম্বর।

চ্যাম্পিয়নস লিগ গ্রুপিং———-

গ্রুপ ‘এ’ : বায়ার্ন মিউনিখ, আতলেতিকো মাদ্রিদ, আরবি সালজবুর্গ, লোকোমোটিভ মস্কো

গ্রুপ ‘বি’: রিয়াল মাদ্রিদ, শাখতার দোনেৎস্ক, ইন্টার মিলান, বরুসিয়া ম’গ্ল্যাডবাখ

গ্রুপ ‘সি’: পোর্তো, ম্যানচেস্টার সিটি, অলিম্পিয়াকোস, মার্শেই

গ্রুপ ‘ডি’: লিভারপুল, আয়াক্স, আতালান্তা, মিটিয়াল্যান্ড

গ্রুপ ‘ই’: সেভিয়া, চেলসি, ক্রাসনোদার, রেনেঁ

গ্রুপ ‘এফ’: জেনিত সেন্ট পিটার্সবার্গ, বরুসিয়া ডর্টমুন্ড, লাৎসিও, ক্লাব ব্রুগা

গ্রুপ ‘জি’: জুভেন্টাস, বার্সেলোনা, ডায়নামো কিয়েভ,ফেরেঙ্কভারোস

গ্রুপ ‘এইচ’: পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, আরবি লাইপজিগ, ইস্তাম্বুল বাসাকসেহির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares