খাগড়াছড়িতে ক্লিন রিভার বাংলাদেশ সংগঠনের ষষ্ঠ বর্ষে পদার্পণ উদযাপন 

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে নদ, নদী নিয়ে কাজ করছে নদী রক্ষার অতন্দ্র প্রহরী ক্লিন রিভার বাংলাদেশ ।
খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় ভারত – বাংলাদেশ সীমান্তবর্তী ফেনী নদীর তীরে ক্লিন রিভার বাংলাদেশ সামাজিক সংগঠনটির ষষ্ঠ বর্ষে পদার্পণ উদযাপন করা হয়েছে।
আগে আমি বদলাব, আমার এই বদলে যাওয়াই একদিন, বদলে যাবে বাংলাদেশ, বদলে যাবো বদলে দিবো ক্লিন রিভার বাংলাদেশ। আসুন বদলে যাই, বদলে দেই এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে নদীর ভারসাম্য রক্ষা করতে ও জনসচেতনতা সৃষ্টি করতে  কাজ করে যাচ্ছে বাংলাদেশের নদী রক্ষার অতন্দ্র প্রহরী ক্লিন রিভার বাংলাদেশ খাগড়াছড়ি জেলা শাখা।
রবিবার ( ০২ অক্টোবর ) দুপুরে সংগঠনটির খাগড়াছড়ি জেলা ক্যাপ্টেন মোঃ আরিফুল ইসলাম উপস্থিত থেকে সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে ক্লিন রিভার বাংলাদেশের ষষ্ঠ বর্ষে পদার্পণ উপলক্ষে কেক কেটে আনন্দ ভাগাভাগি করে এবং সংগঠনটির শপথ বাক্য পাঠ করা হয়।
খাগড়াছড়ি জেলা ক্যাপ্টেন মোঃ আরিফুল ইসলাম বলেন, নদী প্রকৃতির রাজপথ, এই ধরার ধমনী হচ্ছে নদী,পৃথিবীর জীব ও প্রানীকূলের বেচেঁ থাকার প্রধান উপজিব্য এই নদী।
বাংলাদেশের প্রেক্ষাপটে নদী আরও বেশী গুরুত্বপূর্ণ। কারন বাংলাদেশের প্রাণ-প্রকৃতি, জীববৈচিত্র, পরিবেশ প্রতিবেশ, জীবনযাত্রা, ব্যাবসা-বানিজ্য আর অর্থনিতীর মূল চালিকাশক্তি হচ্ছে এই নদী।
সারাবিশ্ব বাংলাদেশকে নদীমাতৃক বাংলাদেশ নামেই চেনে। যে নদীর আশির্বাদ পুষ্ট হয়ে বাংলাদেশের সূচনা ও অগ্রগতি। সেই নদীকে আমরা বানিয়েছি ডাষ্টবিন। আমাদের আশির্বাদ এই নদীকে আজ আমরা অভিশাপ হিসেবে প্রতিপন্ন করছি।
দখল, দূষণের ভারে জর্জরিত একেকটি নদী যেন আজ মৃতপ্রায়। বাংলাদেশের সূচনা লগ্নে ১৯৭১ সালে বাংলাদেশের নদীর সংখ্যা ছিল ১২৭৪ টি আর বর্তমানে শুষ্ক মৌসুমে মাত্র ২০০ থেকে ২৫০ টি নদীর অস্তিত্ব পাওয়া যায় আর বাংলাদেশ নদী রক্ষা কমিশনের সমীক্ষা অনুযায়ী বর্ষাকালে বাংলাদেশে প্রায় ৬০০-৬৫০টি নদীর অস্ত্বিত্ব পাওয়া যায়। স্বাধীনতার ৫০ বছরে অব্যাহত নদীর দখল, দূষণ, অপরিকল্পিত নগরায়ন, অপ্রয়োজনীয় প্রকল্প বাস্তবায়ন সহ বিভিন্ন কারনে ইতিমধ্যেই প্রায় অর্ধেক নদী বাংলাদেশের মানচিত্র থেকে হারিয়ে গেছে।
তাই জীবন্তসত্তা এই নদীকে ধারাবাহিক ভাবে হত্যা অব্যাহত থাকলে বাংলাদেশে নদীর সংখ্যা শুন্যের কোঠায় পৌছে যাবে।তাই জীবন্তসত্তা সদা বহমান এই নদীর সাথে একাত্ততা প্রকাশ করতে ও নদী রক্ষায়, বাংলাদেশের নদী রক্ষার অতন্ত্র প্রহরী ক্লিন রিভার  বাংলাদেশ নদী সমূহের দখল, দূষনের প্রকৃত অবস্থা এবং নদী  দখল, দূষণ  রক্ষায় কাজ করবে সারাদেশ জুরে।
তাই নদী মাতাকে রক্ষার এই মিশনে আপনিও আসুন আমাদের সাথে, পাশে থাকুন, সমর্থন দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares