করোনার জবাব দিতে হবে চীনকে: ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক:

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, কিভাবে করোনাভাইরাস চীন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়তে সক্ষম হলো এটি নিয়ে গভীরভাবে অনুসন্ধান করা প্রয়োজন।

তিনি আরও বলেন, চিকিৎসা সরঞ্জাম ও ব্রিটিশ নাগরিকদের চীন থেকে ফেরত আসার বিষয়ে দুই দেশ সহযোগিতামূলকভাবে কাজ করছে। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, করোনাভাইরাস পরিস্থিতি কেটে গেলে চীনের সঙ্গে সম্পর্ক আর আগের মতো থাকবে না।

আমাদের অবশ্যই জোরালোভাবে প্রশ্ন তুলতে হবে যে কিভাবে করোনা ভাইরাস সৃষ্টি হলো ও কেনো এটিকে ছড়ানোর পূর্বেই থামিয়ে দেয়া হলো না। এর আগে ব্রিটেন চীনের ল্যাবরেটরি থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে কি না এ নিয়ে অনুসন্ধান চালায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও চীনের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন তোলেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনা উহানের বাজার থেকে নয় বরং ল্যাবরেটরি থেকে উৎপত্তি হয়েছে। আমরা অবশ্যই এর প্রমাণ পাবো।

এ বছরের শুরুতে সর্বপ্রথম চীনের উহানে এ ভাইরাস শনাক্ত হয় পরে এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এই পর্র্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২২, ১৮, ১০২৭ জনের মধ্যে ও মারা গিয়েছেন ১,৪৫,৪৫৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares