করোনাকালে দেড় হাজার সাংবাদিককে ১০ হাজার টাকা করে দেওয়া হবে: তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, করোনাকালে দেড় হাজার সাংবাদিককে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে এই অনুদান প্রদানের প্রক্রিয়া প্রায় সম্পন্ন হয়েছে।

মন্ত্রী সোমবার (২৯ জুন) জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে এ কথা জানান।

ওই সংসদ সদস্যের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘মহামারি করোনা ভাইরাসে দেশের সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়া সংবাদ সংগ্রহ ও প্রচার করছেন। তাদের বিষয়ে সরকার কার্যক্রম গ্রহণ করেছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে এক হাজার পাঁচশ’ সাংবাদিককে এককালীন ১০ হাজার টাকা করে অনুদান প্রদানের প্রক্রিয়া প্রায় সম্পন্ন করা হয়েছে। পরেবর্তী পর্যায়ে আরও সাংবাদিককে এ অনুদান দেওয়া হবে।’

এছাড়া এই ট্রাস্টের মাধ্যমে ২০১৯-২০ অর্থবছরে অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনাজনিত কারণে আহত সাংবাদিক এবং নিহত সাংবাদিক পরিবারের সদস্যদের মাঝে তিন কোটি ১০ লাখ টাকা অনুদান প্রদানের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ২০১১-১২ অর্থ বছর হতে এ পর্যন্ত ১০ কোটি ৭৯ লাখ ৫০ পঞ্চাশ হাজার টাকা অনুদান হিসেবে প্রদান করা হয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী আরও জানান, মহামারি করোনাভাইরাসে সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের জন্য স্থাপিত গণমাধ্যমকেন্দ্রে প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী—হ্যান্ডওয়াশ, হ্যান্ড সানিটাইজার, টিস্যু পেপার ইত্যাদি সরবরাহ করা হচ্ছে। সাংবাদিকরা যাতে অগ্রাধিকার ভিত্তিতে করোনা টেস্ট ও চিকিৎসাসেবা পান, এ জন্যও নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares