কমিউনিটি রেডিওতে বিশ্ব মানব পাচার বিরোধী দিবস পালন

স্টাফ রিপোর্টার: কমিউনিটি রেডিও অনুষ্ঠানের মাধ্যমে মানব পাচার প্রতিরোধে পাচার থেকে উদ্ধারকৃত ব্যক্তি বা ভুক্তভোগীর অভিজ্ঞতা তুলে ধরার মাধ্যমে সাধারণ মানুষদের মধ্যে সচেতনতা বাড়ানো এবং সংশ্লিষ্ট অংশীজনদের ভূমিকা জোরালো করার উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এবং উইনরক ইন্টারন্যাশনাল-এর যৌথ উদ্যোগে দেশের চলমান কমিউনিটি রেডিওগুলোর মাধ্যমে আজ ৩০ জুলাই ২০২১ পালিত হলো বিশ্ব মানব পাচার বিরোধী দিবস।

জাতিসংঘ ঘোষিত এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ভুক্তভোগীর অভিজ্ঞতাই পথ দেখায় বৈশ্বিক মহামারি এবং ক্রমবর্ধমান অসমতা ও ব্যাপক অর্থনৈতিকক্ষতির মধ্যে মানবপাচারের কবল থেকে বেঁচে যাওয়া ও ঝুঁকিতে থাকা মানুষগুলোর কথা হারিয়ে যাচ্ছে।

কিন্তু এদের কথা শোনা এখন আরও বেশি জরুরি কারণ, কোভিড-১৯ সংকট তাদের জন্য ঝুঁকি বৃদ্ধি করেছে এবং আরও সংকট তৈরী করেছে। কোভিড মহামারি বিশে^র আরও প্রায় ১২৪ মিলিয়ন মানুষকে চরম দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে। এতে কোটি কোটি মানুষ মানবপাচারের শিকার হওয়ার ঝুঁকিতে পড়েছে। মানব পাচারের ঝুঁকিতে থাকা এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। তাই স্থানীয় পর্যায়ে

মানব পাচার প্রতিরোধে ভুক্তভোগীর অভিজ্ঞতা তুলে ধরার মাধ্যমে সাধারণ মানুষদের মধ্যে সচেতনতা বাড়ানো এবং সংশ্লিষ্ট অংশীজনদের ভূমিকা জোরালো করার জন্য দেশের কমিউনিটি রেডিওগুলো বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে উদযাপন করছে বিশ্ব মানব পাচার বিরোধী দিবস।

রেডিওগুলোর সম্প্রচারিত অনুষ্ঠানগুলোর মধ্যে উল্লেখ্য ছিলো- বিশ্ব মানব পাচার বিরোধীদিবস উপলক্ষ্যে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এর বাণী পাঠ, স্থানীয় সংবাদ, ফিচার, কমিউনিটি ভয়েস বা সাধারণ মানুষের কথা, পাচার থেকে উদ্ধারকৃত ব্যক্তি বা ভুক্তভোগীর অভিজ্ঞতা, পাপেট শো, গান , আলোচনা অনুষ্ঠান, ম্যাগাজিন অনুষ্ঠান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-এর কর্মকর্তা, মানব পাচার প্রতিরোধ কমিটির প্রতিনিধি, স্থানীয় পর্যায়ে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং জনপ্রতিনিধিদের সাক্ষাৎকার ইত্যাদি।

অনুষ্ঠানগুলোতে মূলত- মানব পাচারের বিভিন্ন ধরন এবং পিছনের কারনসূহ, সংশ্লিষ্ট কমিউনিটি রেডিও’র সম্প্রচারভূক্ত এলাকায় মানব পাচারের ধরনসমূহ এবং বর্তমান পরিস্থিতি, বৈধ অভিবাসনের প্রক্রিয়া , অবৈধ অভিবাসনের ঝুঁকি এবং পরিণতি, মানব পাচার প্রতিরোধে প্রচলিত আইন ও শাস্তিসমূহ এবং হেল্প লাইন নাম্বার স্থানীয় পর্যায়ে কোন কোন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থা মানব পাচারের শিকার হওয়া ব্যক্তিদের সহায়তা ( কাউন্সেলিং, আইনগত, প্রশিক্ষণ ও পুনর্বাসন) প্রদান করে থাকে এবং মানব পাচার প্রতিরোধে ব্যক্তিগত, পরিবারিক, সামাজিক এবং রাষ্ট্রীয় ভাবে করণীয় ইত্যাদি বিষয়সমূহ তুলে ধরা হয়।

সকালের ডাক/কেএ/সোহেল/রুমেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares