উত্তরপ্রদেশে ফের ছাত্র সংসদ নির্বাচনের আহবান  জানালেন ছাত্র নেতা প্রশান্ত শ্রীবাস্তব

শুভজিৎ দত্তগুপ্ত ,কোলকাতা ব্যুরো

অবিলম্বে উত্তরপ্রদেশে সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের প্রক্রিয়া চালু করতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ কে অনুরোধ জানলেন ছাত্র আন্দোলনের নেতা প্রশান্ত শ্রীবাস্তব। নিজের প্রেস বার্তায় প্রশান্ত শ্রীবাস্তব জানান, মায়াবতী সরকারের সময়ে ২০০৭ এর সেপ্টেম্বর মাসে ছাত্র সংসদ নির্বাচনে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিলো তার ফলস্বরূপ বন্ধ হয়ে থাকা ছাত্র সংসদ নির্বাচন পুনরায় চালু করে ছাত্র সংসদ গঠনের মাধ্যমে ছাত্রদের হৃত অধিকার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার ফিরিয়ে দেবে সে বিষয়ে তিনি আশাবাদী।

ইতিমধ্যেই বিগত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছে বারাণসীর ইউ পি কলেজের ছাত্র সংসদ নির্বাচন কিন্তু তার পরবতী সময়ে গতিশীল হয়ে উঠতে পারেনি সেই প্রক্রিয়া। দীর্ঘদিন ছাত্র অধিকার আন্দোলনের সঙ্গে যুক্ত প্রশান্ত মনে করেন ছাত্র স্বার্থেই এই প্রক্রিয়ার গতিশীল হওয়া জরুরী। যদিও একটা সময় ছাত্রসংসদের নির্বাচনের দাবীতে উত্তাল হওয়া উত্তরপ্রদেশে এখন এই বিষয়ে আন্দোলন ক্রমেই স্তিমিত হয়েছে মেনে নিয়ে প্রশান্ত বলেন দীর্ঘ বিরতির ফলে বর্তমান পড়ুয়াদের কাছে ছাত্র সংসদের ধারণাটাই সুস্পর্ষ্ট নয়।

যদিও তারমতে এর আগেও একবার চৌধুরী চরণ সিং মুখ্যমন্ত্রী থাকাকালীন উত্তরপ্রদেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ছাত্র সংসদ নির্বাচনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন কিন্তু পরবর্তী সময়ে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ধীরে ধীরে ছাত্র রাজনীতি ফিরেছে তার স্বাভাবিক ছন্দে। তাই নতুন করে ছাত্র নির্বাচনের প্রক্রিয়া শুরুর অপেক্ষায় প্রশান্তের মতো ছাত্র আন্দোলনের সংগঠকরা ,ভরসা সেই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares