ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করার প্রয়োজন নেই : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া ইউক্রেনে পরমাণু বা রাসায়নিক অস্ত্র মোতায়েন করতে পারে বলে পশ্চিমা গণমাধ্যমে যে খবর প্রচার করা হয়েছে তার জবাব দিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, ইউক্রেন সংঘাতে নিজের লক্ষ্য অর্জন করার জন্য পরমাণু অস্ত্রের কোনো প্রয়োজন মস্কোর নেই।খবর পার্সটুডের।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার মস্কোয় এক আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে বলেন, ইউক্রেনে আমরা যে লক্ষ্য নির্ধারণ করেছি তা অর্জন করার জন্য পরমাণু অস্ত্রের প্রয়োজন নেই। তিনি বলেন, রাশিয়া প্রধানত [শত্রুপক্ষের] সম্ভাব্য পরমাণু হামলা প্রতিহত করার জন্য পরমাণু অস্ত্র তৈরি করেছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, “গণমাধ্যম ব্যাপকভাবে এই জল্পনা ছড়িয়ে দিচ্ছে যে, রাশিয়া তার বিশেষ সামরিক অভিযানে পরমাণু অস্ত্র ব্যবহার করবে অথবা রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে যাচ্ছে। কিন্তু এসব তথ্যগত আক্রমণ সম্পূর্ণ মিথ্যা।”

 

সের্গেই শোইগু বলেন, আমেরিকা ও ব্রিটেনসহ ন্যাটোভুক্ত দেশগুলো ইউক্রেনে একটি সংঘাত বাধানোর পাঁয়তারা করে আসছিল এবং এজন্য তারা পূর্ব ইউরোপে সেনা ও সমরাস্ত্রের আনাগোনা বাড়িয়েছিল। কিন্তু তাদের সে পরিকল্পনা নস্যাত করে দিতেই রাশিয়া আগাম অভিযান চালিয়েছে।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অভিযানের অন্যতম প্রধান লক্ষ্য হিসেবে ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত’ করার কথা ঘোষণা করেন। রাশিয়ার সামরিক অভিযান শুরু  হওয়ার পর আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো কিয়েভকে শত শত কোটি ডলারের অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে সহায়তা করে আসছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares