আমি নিজেও লজ্জিত: এমা

বিনোদন ডেস্ক

জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি এক শ্বেতাঙ্গ পুলিশের হাঁটুর চাপে মৃত্যুর পর থেকে প্রতিবাদের ঝড় বয়ে যাচ্ছে পুরোবিশ্বে। করোনা ভাইরাসের এই ভয়াবহ সময়ে প্রতিবাদে রাস্তায় নেমে আসেন মার্কিন নাগরিকরা।

এছাড়া বিশ্বের বিভিন্ন জায়গা থেকে প্রতিবাদ বার্তায় সয়লাব হয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। মার্কিন অনেক তারকা এ নিয়ে বেশ শক্ত অবস্থান নিয়েছেন। শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে নয়, রাস্তায় নেমেও এসেছেন অনেকে। এবার সেই প্রতিবাদী কণ্ঠকে আরও জোরালো করতে এগিয়ে এলেন এমা ওয়াটসন।

হ্যারি পটারের ‘হারমায়নি’ সোশাল অ্যাকাউন্টে তারা অবস্থান নিয়ে বার্তা দিলেন। তিনি যেমন ডাকসাইটে অভিনেত্রী তেমনই সমাজের প্রতিটি বিষয়েই গর্জে ওঠেন। এবার এমা লিখেছেন, ‘বর্ণবিদ্বেষ অতীতেও ছিল এখনও রয়েছে। শ্বেতাঙ্গ আধিপত্যবাদ সমাজে শক্তভাবে বাঁধা রয়েছে। এর বিরুদ্ধে আমাদের আরও কঠোরভাবে লড়তে হবে। আমি নিজেও লজ্জিত। এই বর্ণ ভেদাভেদে আমাকে তাদের দলে ফেলা হয়, যারা এই নিন্দনীয় ভেদাভেদ করে।’

উল্লেখ্য, এর আগেও বিভিন্ন সামাজিক বিষয়ে সরব হতে দেখা গিয়েছে রাষ্ট্রসংঘের শুভেচ্ছা দূত এমা ওয়াটসনকে। আয়ারল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক সবিতা হালাপ্পানাভার যখন গর্ভপাত আইনের শিকার হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares