আনন্দে ভাসছে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক

ইতিহাসের দীর্ঘতম মৌসুমে শেষ হাসি হাসল রিয়াল মাদ্রিদই। বার্সেলোনাকে পেছনে ফেলে স্প্যানিশ লা লিগায় মাদ্রিদ জায়ান্টরা জিতে নিল ৩৪তম শিরোপা। বৃহস্পতিবার ভিলারিয়ালকে ২-১ গোলে হারিয়ে ঘরোয়া লিগ শিরোপা নিশ্চিত করে জিনেদিন জিদানের দল।

আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে এদিন করিম বেনজেমার জোড়া গোলে ভিলারিয়ালকে হারিয়ে দেয় রিয়াল মাদ্রিদ। এত এক ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয়ে যায় তাদের। করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে পড়া লিগের খেলা মাঠে ফেরার পর টানা ১০ ম্যাচ জিতে শিরোপা ঘরে তুলল লস ব্লাঙ্কোসরা। ৩৭ ম্যাচ শেষে ৮৬ পয়েন্ট রিয়ালের, সমান ম্যাচে বার্সার ঝুলিতে ৭৯, যারা বৃহস্পতিবার ১-২ গোলে হেরেছে ওসাসুনার কাছে।

ডিজির অনুরোধে রিজেন্টের সঙ্গে চুক্তির অনুষ্ঠানে ছিলাম: স্বাস্থ্যমন্ত্রী

এর আগে ২০১৬-১৭ মৌসুমে জিদানের অধীনেই সর্বশেষ লিগ শিরোপার স্বাদ পায় রিয়াল। ফরাসি কোচের অধীনে রিয়াল ওই সময় টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতেছিল। জিদান বলছেন, তার কাছে এবারের লিগ শিরোপাটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চেয়েও বেশি কিছু।

জয় শেষে তার কথা, ‘একজন পেশাদার কোচ হিসেবে আজ আমার অন্যতম সেরা দিন। এটা অন্য যেকোনো কিছুর চেয়েই সেরা। লা লিগা জিততে অসম্ভব রকমের পরিশ্রম করতে হয়েছে। লকডাউন, তিন মাসের বিরতি ও সবকিছু শেষে যা অর্জন করলাম তা এককথায় অভাবনীয়।’

অধিনায়ক সার্জিও রামোস সব সময়ই শিরোপা জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন। বলছিলেন, বৃহস্পতিবারই তারা শিরোপার উৎসব করবেন। পেরেছেনও। এবার অনুভুতি প্রকাশ করলেন এভাবেই, ‘এটা অদ্ভুত এক মৌসুম, কিন্তু লিগ পুনরায় শুরুর পর আমাদের লক্ষ্যটা ছিল একই রকম। আমরা প্রতিটি ম্যাচই জিততে চেয়েছি। আমাদের সকল কঠোর পরিশ্রমের পুরস্কার এটি। ৩৪তম লিগ শিরোপা, আমার পঞ্চম।’

‘জাদুকর’ জিদানকে কৃতিত্ব দিয়ে রামোস বলেন, ‘জিদানই সবকিছুর মূল, তিনিই এ জাহাজটির অধিনায়ক এবং মৌসুমের শুরু থেকে আমাদের নেতৃত্ব দিয়েছেন-জিজুর কাছে আমরা সবাই সুরক্ষিত অনুভব করেছি। তিনি একজন অনন্য কোচ।’

এবার নিশ্চিন্তে চ্যাম্পিয়ন্স লিগে মনোনিবেশ করতে পারবেন জিদান। শেষ ষোলোর প্রথম লেগে ম্যানচেস্টার সিটির কাছে হেরেছে তার দল, ৭ আগস্ট ইতিহাদে দ্বিতীয় লেগ খেলতে যাবে রেকর্ড ১৩ বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল।

ত্বকের যত্নে ১৪টি প্রাকৃতিক উপাদানের ব্যবহার

তার আগ পর্যন্ত লিগ শিরোপার স্বাদটা উপভোগ করতে চান ফরাসি বিশ^জয়ী। তার কথায়, ‘চ্যাম্পিয়ন্স লিগ তো চ্যাম্পিয়ন্স লিগ, কিন্তু লা লিগা আমাকে সুখী করেছে। লা লিগা মানে সবকিছু। এ অনুভুতি আমার কাছে অবর্ণনীয়। ছেলেরা যা করেছে তা অবিশ্বাস্য। আমার ভাষা নেই, কারণ আবেগ আমাকে ছুঁয়ে যাচ্ছে।

লা লিগার ইতিহাসে সর্বোচ্চ ৩৪ বার শিরোপা গেল রিয়াল মাদ্রিদের শোকেসে, এরপর দ্বিতীয় সর্বোচ্চ ২৬ বার চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা, আর ১০ বার শিরোপা জিতে তৃতীয় সেরা অ্যাতলেটিকো মাদ্রিদ।

সূত্র: বিবিসি ও মার্কা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares