আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। প্রায় ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি।

২০০৭ সালের ১৬ জুলাই সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় গ্রেপ্তার হন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওয়ান ইলেভেন পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটে ২০০৭ সালের এই দিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্রেপ্তার করা হয় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে। এরপর থেকেই দিনটি শেখ হাসিনার কারান্তরীণ দিবস হিসেবে পালন হয়ে আসছে।

ওইদিন ভোরে ধানমন্ডির নিজ বাসভবন সুধা সদন থেকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা গ্রেপ্তার হন। এরপর তাকে নেয়া হয় পুরান ঢাকার নিম্ন আদালতে। পরে আটক রাখা হয় সংসদ ভবনের পাশের একটি বাড়িতে বিশেষ কারাগারে।

ওয়ান ইলেভেন পরবর্তী প্রেক্ষাপটে রাজনীতিতে তৈরি করা হয় প্রতিবন্ধকতা। রাজনৈতিক তৎপরতা নিষিদ্ধ করা হয়। জারি হয় জরুরি অবস্থা। শেখ হাসিনার নামে দেয়া হয় কয়েকটি ষড়যন্ত্রমূলক মামলা। সেই মামলায় তাকে গ্রেপ্তার করে চলে বিচারের নামে প্রহসন। এ সময় ১১মাস তাকে অন্তরীণ রাখা হয়।

কারাগারে অসুস্থ হয়ে পড়েন শেখ হাসিনা। বিদেশে চিকিৎসার জন্য মুক্তি দিতে আন্দোলনে নামে আওয়ামী লীগের নেতাকর্মীরা। জরুরি অবস্থার মধ্যেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। একপর্যায়ে শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার।

এরপর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয় নিয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০০৯ সালের ৬ জানুয়ারি দলটির নেতৃত্বে গঠন হয় মহাজোট সরকার। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় টানা তৃতীয়বার ও মোট চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু কন্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares