অস্থিতিশীল তালেবান কারও জন্যই মঙ্গলজনক নয়

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে অস্থিতিশীল সরকার থাকা কারও জন্যই মঙ্গলজনক নয়। সেখানে নতুন সরকার দুর্বল হয়ে পড়লে তা সবার জন্য সমস্যা তৈরি করবে বলে সতর্ক করেছে তালেবান। শনিবার (৯ অক্টোবর) কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি বৈঠকে এ হুঁশিয়ারি দেন সশস্ত্র গোষ্ঠীর নেতারা।

গত শুক্রবার (৮ অক্টোবর) আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কুন্দুজের একটি মসজিদে বোমা হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আইএস। জুমার নামাজ চলাকালে সেখানো বোমার বিস্ফোরণ ঘটনানো হয়। এতে প্রাণ হারান অন্তত ৫০ জন, আহত হয়েছেন আরও বহু মানুষ।

ভয়াবহ এ ঘটনার একদিন পরেই কাতারে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন তালেবানের উচ্চপদস্থ নেতারা। সশস্ত্র গোষ্ঠীটির কাবুল দখল ও মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসেছিল দু’পক্ষ।

বৈঠক শেষে তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি আফগান বার্তা সংস্থা বখতারকে বলেন, আমরা তাদের (যুক্তরাষ্ট্র) পরিষ্কার জানিয়েছি, আফগান সরকারকে অস্থিতিশীল করার চেষ্টা কারও জন্য মঙ্গলজনক হবে না। তিনি বলেন, আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক রাখাই সবার জন্য ভালো। আফগানিস্তানে বিদ্যমান সরকারকে দুর্বল করতে এমন কিছু করা উচিত নয়, যা জনগণের জন্য সমস্যা তৈরি করতে পারে।

তালেবান কাবুলে সরকার গঠনের পর থেকেই আন্তর্জাতিক স্বীকৃতিলাভের চেষ্টা করছে। পাশাপাশি, দেশটির সংকটাপন্ন অর্থনীতিকে বাঁচাতে বিদেশিদের কাছে সহায়তাও চেয়েছে তারা।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, তালেবানকে আফগানিস্তানের নতুন শাসক হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য এ বৈঠক হয়নি। বরং যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনার ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যেই এটি অনুষ্ঠিত হয়েছে।

তিনি জানান, আফগানিস্তান থেকে মার্কিন, আফগান ও অন্যান্য নাগরিকদের নিরাপদ প্রস্থানের বিষয়টি আলোচ্য সূচিতে অগ্রাধিকার পেয়েছে। বৈঠকের আরেকটি লক্ষ্য ছিল নারীসহ সব আফগান নাগরিকের অধিকারকে সম্মান ও একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে মনোযোগী হতে তালেবানের প্রতি আহ্বান জানানো। সূত্র: এএফপি, আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares